চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

২৩ সেপ্টেম্বর, ২০২০ | ৯:১৯ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় ৮২ বছরের বিলকিস

৮২ বছর বয়সেও গত বছর হাড় কাঁপানো ঠান্ডায় নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে ভারতের রাজধানী দিল্লির শাহিনবাগে  অবস্থান কর্মসূচিতে শামিল হয়েছিলেন বিলকিস। ধীরে ধীরে সেই আন্দোলনের আঁচ ছড়িয়ে পড়েছিল গোটা ভারতে। সেই প্রতিবাদী অশীতিপর বিলকিস এবার মার্কিন টাইম ম্যাগাজিনে বিশ্বের  ১০০ জন সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে জায়গা করে নিয়েছেন।

ভারতীয় লেখক ও সাংবাদিক রানা আইয়ুব বিলকিসের জন্য টাইমসের প্রোফাইলে লিখেছেন, ‘গণতন্ত্রের অজনপ্রিয় সত্যের জন্য যেটি স্বৈরতন্ত্রের মধ্যে পিছলে পড়েছিল এবং দেশজুড়ে শান্তিপূর্ণ আন্দোলন ছড়িয়ে দিতে উৎসাহিত করেছে তার পক্ষে দাঁড়ানোর জন্য পেছনে ছুঁড়ে দেওয়া অধিকারকর্মী ও ছাত্রনেতাদের আশা ও শক্তি জুগিয়েছেন বিলকিস।’

গত বছর মোদি সরকারের পাশ করা নাগরিক সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদে ভারতজুড়ে তীব্র আন্দোলন করেছিলেন মুসলিমরা। এই আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া মুসলমানদের নাগরিকত্ব দিতে অস্বীকৃতি জানানো হয়েছিল। দিল্লির শাহিনবাগের সেই আন্দোলন চলেছিল ১০১ দিন পর্যন্ত। কিন্তু করোনার কারণে গত ২৪ মার্চ দিল্লি পুলিশ তাদের অবস্থান তুলে দেয়।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 202 People

সম্পর্কিত পোস্ট