চট্টগ্রাম বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

২৩ সেপ্টেম্বর, ২০২০ | ১১:১৬ পূর্বাহ্ণ

সৌদি আরব প্রতিনিধি

সৌদি আরবে স্থানীয় ও আন্তর্জাতিকভাবে উমরাহ চালুর ঘোষণা

মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘ দিন ধরে পবিত্র উমরাহ পালন বন্ধ থাকার পর অবশেষে চালু হচ্ছে উমরার কার্যক্রম।

সৌদি আরবে অভ্যান্তরীণ বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে সৌদি আরবের স্থানীয়দের জন্য উমরাহ হজ চালু করা হবে! তিনটি ধাপে সৌদি আরবে উমরাহ হজ চালু করা হবে, এবং আগামী ১ নভেম্বর থেকে করোনা পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিকভাবে সকলের জন্য উমরাহ হজ চালু করে দেয়া হবে।

প্রথম ধাপে শুধুমাত্র সৌদি আরবে অবস্থান করা সৌদি নাগরিক ও অধিবাসীরা ১৭ সফর (৪ অক্টোবর) থেকে উমরাহ হজে অংশগ্রহণ করতে পারবেন। প্রথম অবস্থায় সৌদি আরবে উমরাহ হজ এর মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ অর্থাৎ একদিনে ৬ হাজার হাজীকে গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে দেয়া হবে। উমরাহ হজের সম্পূর্ণ সময়ে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে চলা বাধ্যতামূলক।

দ্বীতিয় ধাপে ১৮ অক্টোবর থেকে একদিনে উমরাহ হাজীর সংখ্যা বৃদ্ধি করে ১৫ হাজার হাজীকে সুযোগ দেয়া হবে, এবং একইসাথে ৪০ হাজার মুসলিমকে গ্র্যান্ড মসজিদে প্রবেশ এর সুযোগ দেয়া হবে, যা সম্মিলিতভাবে মোট ধারনক্ষমতার ৭৫ শতাংশ। তৃতীয় ধাপে সৌদি আরবে অবস্থান করা এবং সৌদি আরবের বাইরে থেকেও হজ এবং ইবাদতের উদ্দেশ্যে মুসলিমদের প্রবেশ করতে দেয়া হবে।

১ নভেম্বর থেকে প্রতিদিন ২০ হাজার উমরাহ হাজী এবং ৬০ হাজার ইবাদতকারীদের গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে দেয়া হবে, যা মোট ধারনক্ষমতার সমান। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে একটি মোবাইল এপ্লিকেশন লঞ্চ করা হবে, যার মাধ্যমে সৌদি আরবে অবস্থানকারীরা উমরাহ হজ এর পারমিট এর জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও পারমিট পাবার জন্য আবেদন করার পূর্বে করোনাভাইরাসে আক্রান্ত হননি – এই বিষয়ে প্রমাণাদি দাখিল করতে হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 230 People

সম্পর্কিত পোস্ট