চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

২২ সেপ্টেম্বর, ২০২০ | ৪:৫৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার

চীনের হয়ে গুপ্তচরের কাজ করায় নিউইয়র্ক সিটি পুলিশের এক কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। বাইমাদাজি অংওয়াং নামে ওই পুলিশ কর্মকর্তা তিব্বতি নাগরিক।

পুলিশ বিভাগের কমিউনিটি এফেয়ার্স ইউনিটে কর্মরত মার্কিন নাগরিককে গতকাল সোমবার (২০ সেপ্টেম্বর) গ্রেপ্তার করা হয় বলে বিবিসি সূত্রে জানা যায়। দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ৫৫ বছরের কারাদণ্ড হতে পারে।

তিব্বতি নাগরিক বাইমাদাজি অংওয়াংয়ের বিরুদ্ধে অভিযোগ, তিনি নিউইয়র্কে থাকা চীনের নাগরিকদের কর্মকাণ্ডের তথ্য সরবরাহ করতেন। তিব্বতিদের বিভিন্ন খবরাখবর দেয়ার পাশাপাশি অংওয়াং চীনের বিভিন্ন কর্মকর্তাকে নিউইয়র্ক পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের সুযোগ তৈরি করে দিতেন তিনি। তাছাড়া তার বিরুদ্ধে জালিয়াতি, মিথ্যা বিবৃতি দেয়া ও আনুষ্ঠানিক তদন্তে বাধা দেয়ার অভিযোগ রয়েছে।

আদালতের তথ্য অনুসারে, অংওয়াংয়ের বাবা চীনের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য। তিনি কমিউনিস্ট পার্টি অব চীনেরও একজন সদস্য। তাঁর মা–ও এই দলের একজন সদস্য এবং সাবেক সরকারি কর্মকর্তা।

আইন কৌঁসুলিরা জানান, যুক্তরাষ্ট্রের রিজার্ভ সেনাবাহিনীর একজন সদস্য ছিলেন বাইমাদাজি অংওয়াং। তিনি সিভিল এফেয়ার্স বিশেষজ্ঞ হিসেবে কাজ করছিলেন। চীনের কনস্যুলেটের দুই কর্মকর্তার সঙ্গে যোগসাজশের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

এছাড়া আদালতের দাখিল করা নথিপত্রে আরও জানা যায়, বাইমাদাজি অংওয়াং যুক্তরাষ্ট্র, মার্কিন সেনাবাহিনী ও পুলিশ বিভাগের কাছে করা সব শপথ ভেঙেছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 125 People