চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রিয়াদ ও জেদ্দায় সৌদি নারীদের জন্য ডিজিটাল কলেজ চালু

আন্তর্জাতিক ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০২০ | ৫:৩৩ অপরাহ্ণ

সৌদি নারী শিক্ষার্থীদের আধুনিক প্রযুক্তি বিষয়ক কাজে সম্পৃক্ত করতে প্রথমবারের মতো দুটি ডিজিটাল কলেজ চালু করেছে সৌদি সরকার।

বুধবার (১৬ সেপ্টেম্বর) রাজধানী রিয়াদ ও জেদ্দায় দেশটির শিক্ষামন্ত্রী হামাদ আল শেখ ডিজিটাল কলেজ দুটির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে হামাদ শেখ জানান ‘সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ক্ষমতায়ন ও সর্বোচ্চ সহায়তার মাধ্যমে নারীদের উন্নয়ন কর্মসূচির মূলভিত্তি হিসেবে রাখার জন্য এবং ভিশন টুয়েন্টি থার্টিন-এ জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন। আর সৌদির এ উদ্দেশ্য পূরণে টিভিটিসি কাজ করে যাচ্ছে।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, সৌদিতে এই প্রথম কেবল নারীদের প্রযুক্তি বিষয়ক শিক্ষাদানের জন্য ডিজিটাল কলেজ স্থাপন করা হলো। এখানের প্রযুক্তি বিষয়ক নানা বিষয়ে অনার্স ও ডিপ্লোমা ডিগ্রি নেয়ার ব্যবস্থা থাকবে। নেটওয়ার্ক সিস্টেম ম্যানেজমেন্ট, মিডিয়া টেকনোলজি, সফটওয়ার, স্মার্ট সিটি, রোবটিকস টেকনোলজি, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্টস, মেশিন লার্লিংসহ নানা বিষয় থাকবে কলেজ দুটিতে।

এদিকে, ২০১৭ সালে অর্থনৈতিক নির্ভরতা কমাতে সৌদি যুবরাজ এক সংস্কার পরিকল্পনা ঘোষণা করেন। সংস্কার প্রক্রিয়ার আওতায় এরইমধ্যে সৌদি নারীদের গাড়ি চালানো ও পুরুষ সঙ্গী ছাড়াই দেশের বাইরে ভ্রমণের অনুমতি পেলেও সব বাধা দূর হয়নি এখনও।

উদ্বোধন হওয়া এ দুটি ডিজিটাল কলেজে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা পাঠদান করবেন। এতে চার হাজারেরও বেশি নারী শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করতে পারবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন