চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

২৮ এপ্রিল, ২০১৯ | ২:০৮ পূর্বাহ্ণ

পাখি বাঁচাতে ২০ লাখ বিড়াল হত্যা করবে অস্ট্রেলিয়া!

ইন্টারন্যাশনার ডেস্ক : পোষ্য প্রাণী হিসেবে অনেকের কাছেই বিড়াল বেশ আদরের। অস্ট্রেলিয়ায় পোষ্য বিড়ালের চেয়ে বন বিড়ালের সংখ্যা অনেক বেশি। সম্প্রতি দেশটির সরকার সিদ্ধান্ত নিয়েছে, ২০২০ সালের মধ্যে অন্তত ২০ লাখ বিড়াল হত্যা করা হবে।
বিড়ালের সংখ্যার আধিক্যের কারণে এই সিদ্ধান্ত নেয়া হচ্ছে না। বরং বিড়ালের বিরুদ্ধে সুনির্দিষ্ট একটি অভিযোগের কারণেই ‘বিড়াল হত্যার’ মতো নিষ্ঠুর পথে হাঁটতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ।
সেখানকার বিড়ালের বিরুদ্ধে প্রধান অভিযোগ, প্রচুর সংখ্যক পাখি হত্যা করে এসব বিড়াল। অস্ট্রেলিয়ায় প্রতিদিন ১০ লাখেরও বেশি পাখি হত্যা করে বন্য ও পোষা বিড়াল। বিড়ালের এই ‘খুনে স্বভাবের’ কারণে দেশটির অনেক প্রজাতির পাখি এখন বিলুপ্তির পথে।

 

 

পাখি বাঁচাতে বিড়াল হত্যা!
অস্ট্রেলিয়ার ইতিহাস অনুযায়ী, দেশটিতে প্রথম বিড়ালের আগমন ঘটে সপ্তদশ শতকে, নির্দিষ্ট কিছু জায়গায়। বংশ বিস্তার করতে করতে বর্তমানে দেশটির ৯৯.৯ শতাংশ এলাকায় বিস্তার ঘটেছে বিড়ালের। আর বন বিড়ালরা জঙ্গলে থাকার কারণে স্বভাবতই বেঁচে থাকার প্রয়োজনে তাদের শিকার করতে হয়। পাখি সংরক্ষণের স্বার্থে এভাবে বিড়াল হত্যা করাকেই শ্রেয় মনে হয়েছে তাদের। অস্ট্রেলিয়ার কিছু কিছু জায়গায় তো বিড়াল হত্যা করায় মানুষকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। কুইন্সল্যান্ডের উত্তর পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য কুইন্সল্যান্ডে প্রতিটি বিড়ালের খুলির জন্য ১০ ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 319 People

সম্পর্কিত পোস্ট