চট্টগ্রাম শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

১৭ সেপ্টেম্বর, ২০২০ | ১১:৪৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে হ্যারিকেন ‘সালি’র আঘাত, কয়েকটি রাজ্যে জরুরি অবস্থা জারি

হ্যারিকেন ‘সালি’ যুক্তরাষ্ট্রের গাল্ফ কোস্ট দিয়ে স্থলে উঠে আসার পর দুর্বল হয়ে ঝড়-জলোচ্ছ্বাসে ব্যাপক বন্যার হয়েছে।

হুমকি আরো বাড়তে বলে সতর্ক করে দিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তারা আরো জানিয়েছেন, হ্যারিকেনের কারণে প্রচুর বৃষ্টি এবং বাতাস হচ্ছে। ফ্লোরিডার সড়ক  প্লাবিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার একে ‘ঐতিহাসিক ও সর্বনাশা’ বন্যা হিসেবে বর্ণনা করেছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এসব তথ্য জানায়।

স্থানীয় সময় বুধবার ভোররাতের দিকে মেক্সিকো উপসাগরের আলাবামা উপকূল দিয়ে স্যালি ২ মাত্রার হারিকেন হিসেবে স্থলে উঠে আসে, পরে বিকালে শক্তি হারিয়ে একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। বাতাসের একটানা বেগ কমে ঘণ্টায় ১১৩ কিলোমিটারে নেমে আসে। 

এই ঝড়ে আলাবামায় একজনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

আলাবামার অরেঞ্জ সৈকত থেকে পুলিশ কর্মকর্তা ট্রেন্ট জনসন জানিয়েছেন, পানির সঙ্গে একটি মৃতদেহ ভেসে এসেছে আর মৃত্যুর ঘটনাটি হারিকেনের সঙ্গে সম্পর্কিত বলে মনে করছেন তারা কিন্তু সুনির্দিষ্ট কোনো প্রমাণ নেই।  

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৪৬ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হওয়ায় গাল্ফ কোস্টের বেশ কিছু অংশ তলিয়ে গেছে, ঝড় কমে যাওয়ার পর আরও বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হচ্ছে।

ফ্লোরিডার পেন্সাকোলার উপকূলীয় এলাকাগুলো দেড় মিটার পানির নিচে তলিয়ে গেছে। রাস্তা ও সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ের কারণে বিশাল বিশাল ওক গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক তার ছিঁড়ে গেছে, এতে পেন্সাকোলা ও আশপাশের ৫ লাখেরও বেশি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

আলাবামা, ফ্লোরিডা ও মিসিসিপি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। করোনা প্রকোপের কারণে এই দুর্যোগে জরুরি সেবা দেওয়ার কাজ কঠিন হয়ে যাবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তিনি।  
 
তবে ঝড়ের গতিবেগ স্লো, প্রতি ঘণ্টা মাত্র ৭ কিলোমিটার। তবে তীব্র বৃষ্টিপাতের সঙ্গে উপকূলীয় রাজ্যগুলোকে প্লাবিত করেছে হ্যারিকেন ‘সালি’।
 
জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) আলাবামার ফ্লোরিডার টালাহাসি থেকে মোবাইল বে পর্যন্ত বন্যার খবর দিয়েছে।  
হারিকেন ‘সালি’ আটলান্টিক মহাসাগরের বেশ কয়েকটি ঝড়ের মধ্যে একটি।
 
বুধবার হোয়াইট হাউজের প্রেস সচিব কালেহি ম্যাকেনি বলেছেন, উপসাগরীয় উপকূলে ঝড় অব্যাহত রয়েছে। এই ঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে প্রশাসন “সম্পূর্ণরূপে নিযুক্ত” রয়েছে। ’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 101 People

সম্পর্কিত পোস্ট