চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফের শুরু অক্সফোর্ডের টিকার ট্রায়াল

আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২০ | ৯:১৮ অপরাহ্ণ

আবারও শুরু হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনার টিকার তৃতীয় ধাপের ট্রায়াল। গত মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) টিকার ট্রায়ালে থাকা এক নারী স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় ট্রায়াল স্থগিত হয়ে গিয়েছিল। ওষুধ কোম্পানি এসট্রোজেনেকা অক্সফোর্ডের সঙ্গে এ টিকা বানানোয় কাজ করছে। আজ শনিবার (১২ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে নতুন করে ট্রায়াল শুরুর কথা জানানো হয়। খবর এএফপি’র।

বিবৃতিতে বলা হয়, অক্সফোর্ড-এসট্রোজেনেকার করোনার টিকা এজেড১২২১ এর ট্রায়াল আবার শুরু হয়েছে। যুক্তরাজ্যের মেডিসিনস হেলথ রেগুলেটরি অথরিটি এটিকে নিরাপদ বলে অনুমোদন দেয়ার পরপরই ট্রায়াল আবার শুরু হয়েছে।

গত বুধবার (৯ সেপ্টেম্বর) এসট্রোজেনেকা কর্তৃপক্ষ জানায়, এক নারী স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় সাময়িকভাবে টিকার ট্রায়াল স্থগিত করা হয়েছে।

অসুস্থতার কোনো কারণ না জানানো হলেও একাধিক গণমাধ্যমে বলা হয়, ‘ট্রান্সভার্স মাইলিটিসি’ অসুখে আক্রান্ত হয়েছিলেন ওই ব্যক্তি। এতে স্পাইনাল কর্ডের (স্নায়ু রজ্জু) ব্যথা হয়।

টিকার নিরাপত্তা দেখার জন্য একটি স্বাধীন কমিটি গঠন করা হয়। এসট্রোজেনকা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই পদক্ষেপকে রুটিন কাজের অংশ বলেই জানায়।

এসট্রোজেনেকা’র বিবৃতি অনুযায়ী, ওই কমিটি তাদের তদন্তের কাজ শেষ করেছে এবং এমএইচআরএকে বলেছে এটির ট্রায়ালে কোনো অসুবিধা নেই। অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীদের নিরাপত্তার প্রতি এসট্রোজেনেকা প্রতিশ্রুতিবদ্ধ। আর এখানে সর্বোচ্চ মানের নিশ্চয়তা দেয়া হয়। বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য বিভাগের সঙ্গে আমাদের প্রতিষ্ঠান কাজ চালিয়ে যাবে।

সারা বিশ্বে এখন পর্যন্ত করোনার যে ৯টি টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এর মধ্যে এসট্রোজেনেকা ও অক্সফেোর্ডের এই টিকা অন্যতম হিসেবে বিবেচিত।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট