চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

যুক্তরাষ্ট্রের ৩ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘাটতি
যুক্তরাষ্ট্রের ৩ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘাটতি

১২ সেপ্টেম্বর, ২০২০ | ৮:০২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ৩ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘাটতি

করোনাভাইরাস মোকাবেলায় ব্যাপক অর্থব্যয়ের কারণে বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রের অর্থনীতি। চলতি অর্থবছর শেষ হওয়ার আগেই রেকর্ড তিন ট্রিলিয়ন (তিন লাখ কোটি) মার্কিন ডলারে পৌঁছেছে দেশটির বাজেট ঘাটতি। চলতি বছরের এই ঘাটতি আগের রেকর্ড ২০০৯ সালের পুরো অর্থবছরের ঘাটতির চেয়ে প্রায় দ্বিগুণ বেশি।

মার্কিন সরকারের রাজস্ব বিভাগ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার চলতি অর্থবছরের প্রথম ১১ মাসেই ছয় ট্রিলিয়ন ডলারের বেশি ব্যয় করেছে। এর মধ্যে শুধু দুই ট্রিলিয়ন ডলারই ছিল করোনা নিয়ন্ত্রণ কর্মসূচিতে। এর ফলে ইতোমধ্যেই তিন ট্রিলিয়ন ডলার বাজেট ঘাটতির মুখে পড়েছে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বৈশ্বিক মহামারি শুরু হওয়ার আগে থেকেই অন্তত এক ট্রিলিয়ন ডলার বাজেট ঘাটতির পথে ছিল যুক্তরাষ্ট্র। পরে করোনার ধাক্কায় রীতিমতো বিস্ফোরণ ঘটে এ সংকটের।

মার্কিন কংগ্রেসনাল বাজেট অফিস জানিয়েছে, চলতি অর্থবছর শেষ হলে যুক্তরাষ্ট্রের মোট বাজেট ঘাটতি দাঁড়াবে ৩ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারে। ধারণা করা হচ্ছে, ওই সময়ে দেশটির মোট ঋণের পরিমাণ ২৬ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে।

বিভিন্ন জরিপের তথ্যানুযায়ী, দেশটিতে দিন দিন চাকরিচ্যুতি ও ব্যবসা বন্ধের পরিমাণ বেড়েই চলেছে। সেখানে অন্তত ৩ কোটি মানুষ সরকারের কাছ থেকে কোনও না কোনও ধরনের বেকারত্ব সুবিধা নিচ্ছেন।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 85 People

সম্পর্কিত পোস্ট