চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

করোনায় ভারতে একদিনে রেকর্ড সাড়ে ৯৭ হাজার আক্রান্ত

১২ সেপ্টেম্বর, ২০২০ | ১১:৪৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় ভারতে একদিনে রেকর্ড সাড়ে ৯৭ হাজার আক্রান্ত

ভারতে একদিনে করোনাভাইরাসে (কোভিড-১৯) ৯৭ হাজার ৫৭০ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন। দেশটিতে এটিই একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ শনাক্ত।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত সরকারি হিসাবে সেখানে আক্রান্তের সংখ্যা ৪৬ লাখ ৫৯ হাজার ৯৮৪ জনে দাঁড়িয়েছে। খবর এনডিটিভির

গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ১ হাজার ২০১ জনের মৃত্যু নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ হাজার ৪৭২ জনে। 

ভারতে গত এক মাস ধরে প্রতিদিনই বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে। দেশটির মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটকে এখন বেশি আক্রান্ত হচ্ছে। আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ভারত আর মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে। 

আক্রান্ত ও মৃত্যু সংখ্যার মধ্যেই আশার আলো কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠা। এখনও পর্যন্ত দেশে মোট ৩৬ লক্ষ ২৪ হাজার ১৯৬ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। অর্থাৎ দেশে মোট আক্রান্তের ৭৭.৭৭ শতাংশই সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৮১ হাজার ৫৩৩ জন।

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশের সংক্রমণ হার ৮.৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে পরীক্ষা হয়েছে ১০ লক্ষ ৯১ হাজার ২৫১ জনের।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৯২ হাজার ৯৬৮ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৬৪ লাখ ৪৩ হাজার ৪৮ জন। 

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও আক্রান্তের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ লাখ ২৯ হাজার ৫২২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৩৮ হাজার ৪৪৬ জন।

তবে ভারতে সুস্থতার হারও বেশি। গত ২৪ ঘণ্টায় সেখানে সুস্থ হয়ে উঠেছে ৮১ হাজার ৫৩৩ জন। এ পর্যন্ত এটিই একদিনে সর্বোচ্চ সুস্থতার রেকর্ড।

শনিবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ লাখ ১৩ হাজার ১৫ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৩ লাখ ৩১ হাজার ১২১ জনে। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৯১ লাখ ৭ হাজার ৩৬২ জন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 156
    Shares
The Post Viewed By: 75 People

সম্পর্কিত পোস্ট