চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ৮০ লাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০২০ | ১১:৩৫ পূর্বাহ্ণ

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ছাড়িয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ লাখ ৮ হাজার ১৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ২৭৬ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৮৮ লাখ ৯৯ হাজার ৭৭০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৯১ হাজার ৭৫৩ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৬৩ লাখ ৯৫ হাজার ৯০৪ জন। 

আর আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় ও মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৪ লাখ ৬৫ হাজার ৮৬৩ জন। এ পর্যন্ত মারা গেছে ৭৫ হাজার ৬২ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও আক্রান্তের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৯ হাজার ৫২২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৩৮ হাজার ৪৪৬ জন।

মৃতের সংখ্যায় চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬৯ হাজার ৬৪৯ জন। আক্রান্ত হয়েছে ৬ লাখ ৫২ হাজার ৩৬৪ জন। 

করোনায় সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর মধ্যে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ১০ লাখ ৪২ হাজার ৮৩৬ জন। আর মৃতের সংখ্যা ১৮ হাজার ২০৭ জন।

আক্রান্ত দেশগুলোর মধ্যে পঞ্চম অবস্থানে উঠে এসেছে পেরু। দেশটিতে আক্রান্ত ৭ লাখ ২ হাজার ৭৭৬ জন। আর মৃতের সংখ্যা ৩০ হাজার ২৩৬ জন।

করোনায় মৃতের দিক থেকে পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মারা গেছেন ৪১ হাজার ৬৯৭ জন এবং আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬০ হাজার ৫৩৪ জন।

আর করোনায় কলম্বিয়ায় আক্রান্ত ৬ লাখ ৮৬ হাজার ৮৫১ জন এবং মারা গেছে ২২ হাজার ৫৩ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৬ লাখ ৪৪ হাজার ৪৩৮ জন এবং মারা গেছে ১৫ হাজার ২৬৫ জন। 

করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ৫৮৭ জন এবং আক্রান্ত ২ লাখ ৮৩ হাজার ১৮০ জন। ইউরোপের দেশ ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ৮১৯ জন এবং আক্রান্ত ৩ লাখ ৯২ হাজার ২৪৩ জন। 

স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৯৯ জনের। আর আক্রান্ত হয়েছে ৫ লাখ ৫৪ হাজার ১৪৩ জন। এছাড়া জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৫৮ হাজার ১৪৯ জন, মারা গেছেন ৯ হাজার ৩৪৫ জন। ইরানে আক্রান্ত ৩ লাখ ৯৫ হাজার ৪৮৮ জন, মারা গেছেন ২২ হাজার ৭৯৮ জন।

পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৯৯ হাজার ৯৪৯ জন, মারা গেছেন ৬ হাজার ৩৬৫ জন। কানাডায় করোনায় আক্রান্ত ১ লাখ ৩৬ হাজার ৯৫৬ জন এবং মৃতের সংখ্যা ৯ হাজার ২১৩ জন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন