চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মাস না পেরোতেই বৈরুত বন্দরে ফের বিস্ফোরণ

মাস না পেরোতেই বৈরুত বন্দরে ফের বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০২০ | ১০:০৮ অপরাহ্ণ

মাত্র এক মাস আগেই বিস্ফোরকের গুদামে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে লেবাননের বৈরুত বন্দর। আজ বৃহস্পতিবার দেশটির রাজধানীর বন্দরে আবারও ঘটল একটি তেল ও টায়ারের গুদামে অগ্নিকাণ্ড। দেশটির একটি সামরিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

লেবাননের সেনাবাহিনী জানায়, বৃহস্পতিবার বন্দরের শুল্কমুক্ত এলাকায় থাকা এই তেল-টায়ারের গুদামে আগুনের সূত্রপাত হয়। তবে আগুন লাগার কারণ তাৎক্ষণিকভাবে পরিস্কার জানা যায়নি।

টেলিভিশনে প্রচারিত একটি ভিডিওতে দেখা যায়, অগ্নিকাণ্ডের পর পুরো শহর ধোঁয়ার বিশাল কুন্ডলীতে ছেয়ে যায়। ঘটনাস্থলে দমকল কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছেন। পাশাপাশি সেনাবাহিনীও হেলিকপ্টার থেকে পানি ছিটিয়ে আগুন নেভাতে সাহায্য করে।

লেবাননের রেডক্রসের প্রধান কর্মকর্তা জর্জ কেনেথ জানিয়েছেন, এবারের তেল-টয়ারের গুদামের আগুন থেকে আরেকটি বিস্ফোরণ ঘটার আশঙ্কা নেই। আগুনে কেউ আহতও না হলেও আগুনের কারণে কিছু মানুষ শ্বাসকষ্টে ভুগছে।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট বৈরুতের বন্দরে অবহেলায় পড়ে থাকা এমোনিয়াম নাইট্রটের গুদাম থেকে ভয়াবহ বিস্ফোরণ হয়। বিস্ফোরণে বন্দরে থাকা বিভিন্ন গুদাম ও শস্যভাণ্ডার নষ্ট হয়ে যায়। এই ঘটনায় প্রায় ১৯০ জন মানুষ মারা যান ও আহত হন ৬ হাজারেরও বেশি মানুষ।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট