চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

৯ সেপ্টেম্বর, ২০২০ | ১২:৪৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সৌদির প্রসিদ্ধ আলেম শেখ আবদুল্লাহ বাসফার গ্রেপ্তার

সৌদির কুরআন তিলাওয়াতের জন্য প্রসিদ্ধ আলেম ও ক্বারী শেখ আবদুল্লাহ বাসফারকে সৌদি প্রশাসন গ্রেপ্তার করেছে বলে মিডেল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে জানা গেছে।  তবে তাকে গত আগস্টেই গ্রেপ্তার করা হয়েছে বলে জানা যায়।

জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের শরীয়া ও ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক বাসফার। তিনি ওয়ার্ল্ড বুক এন্ড সুন্নাহ অরগ্যানাইজেশনের সাবেক সেক্রেটারি জেনারেল ছিলেন।

এর আগে গত মার্চে একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে কর্মরত শেখ সৌদ আল ফুনাইসানকে গ্রেপ্তার করা হয়। করা হয়। এর আগে তিনি রিয়াদের আল ইমাম বিশ্ববিদ্যালয়ের শরিয়া ডিপার্টমেন্টের ডীন ছিলেন।

জানা যায়, ২০১৭ সালে ক্রাউন প্রিন্স ক্ষমতা গ্রহণের পর থেকেই সৌদির সমালোচক, আলেম, সাংবাদিক, একাডেমিক এবং সাইবার কর্মীদের নির্বিচারে গ্রেপ্তার শুরু হয়। মূলত সৌদি যুবরাজ ক্ষমতায় নিজের অবস্থান পাকাপোক্ত করতেই এমন অভিযান শুরু করেছেন বলে অনেকের ধারণা।

এদিকে, দেশব্যাপী আলেমদের গ্রেপ্তারের  ঘটনায় অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। অনেকেই বলছেন, বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদির ধর্মীয় পরিচয় মুছে ফেলার প্রচেষ্টার অংশ এটি।

সৌদির এক নাগরিক এক টুইট বার্তায় বলেন, অনেকেই স্বাধীনতা উপভোগ করছে এবং দূর্নীতি ছড়াচ্ছে। অথচ আমাদের আলেমদের নির্বিচারে গ্রেপ্তার করা হচ্ছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 714 People

সম্পর্কিত পোস্ট