চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

করোনার টিকা উৎপাদন শুরু করেছে এস্ট্রাজেনেকা
করোনার টিকা উৎপাদন শুরু করেছে এস্ট্রাজেনেকা

৮ সেপ্টেম্বর, ২০২০ | ১২:২৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনার টিকা উৎপাদন শুরু করেছে এস্ট্রাজেনেকা

ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী কোম্পানি এস্ট্রাজেনেকা অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীদের তৈরি করোনাভাইরাসের পরীক্ষামূলক টিকাটির বিশাল সংখ্যার ডোজ উৎপাদন শুরু করেছে। প্রতিষ্ঠানটির সঙ্গে ব্রিটিশ সরকারের সঙ্গে করা প্রাথমিক চুক্তির আওতায় ৩ কোটি ডোজ উৎপাদন করছে প্রতিষ্ঠানটি। যদিও কোনো দেশের সরকার টিকাটি এখনো সর্বজনীন ব্যবহারের জন্য অনুমোদন দেয়নি। যুক্তরাজ্যসহ একাধিক দেশে এখনো এটির ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। খবর দ্য গার্ডিয়ান’র।

খবরে বলা হয়, অক্সফোর্ডের টিকাটি সর্বজনীন ব্যবহারের অনুমোদন না পায়নি। তবে অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক অধ্যাপক এন্ড্রিও পোলার্ড গত মাসে এটির কার্যকারিতা নিশ্চিতে পর্যাপ্ত উপাত্ত থাকার সম্ভাবনার কথা জানিয়েছিলেন। তার মতে, চলতি বছরেই অনুমোদন পাওয়ার জন্য নিয়ন্ত্রকদের কাছে জমা দেয়ার মতো পর্যাপ্ত উপাত্ত থেকে থাকতে পারে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, যুক্তরাজ্যের জন্য এস্ট্রাজেনেকার নির্ধারিত ব্যাচের উৎপাদন ইতিমধ্যে শুরু হয়ে গেছে। এস্ট্রাজেনেকার সঙ্গে আমাদের ৩ কোটি ডোজ টিকা পাওয়ার চুক্তি রয়েছে। সে ডোজগুলোর উৎপাদন ইতিমধ্যে শুরু হয়ে গেছে। অনুমোদন পাওয়া সেগুলো তাৎক্ষণিকভাবে ব্যবহার করতে পারবো।

হ্যানকক বলেন, এ বছরই সবচেয়ে ভালো পরিস্থিতিতে অনুমোদন পেতে পারে টিকাটি। তবে আমি মনে করি, আগামী বছর অনুমোদন পাওয়ার সম্ভাবনাই বেশি। তবে অনুমোদন পাওয়ার দৌড়ে এস্ট্রাজেনেকার চেয়ে এগিয়ে আছে, এমন টিকাও আমরা কিনে রেখেছি।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 103 People

সম্পর্কিত পোস্ট