চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

৩১ আগস্ট, ২০২০ | ৬:৪৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মারা গেছেন। আজ সোমবার (৩১ আগস্ট) ভারতের রাজধানী দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি৷ ৮৪ বছর এ রাজনীতিকের মৃত্যুতে ভারতীয় রাজনীতির একটি বিরাট অধ্যায়ের অবসান হল।

তাঁর মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

ভারতের প্রথম বাঙালি এই রাষ্ট্রপতি গত ৯ আগস্ট রাতে বাথরুমে পড়ে যান। পরেরদিন ১০ আগস্ট সকালে ডান হাত অবশ হতে থাকায় দ্রুত তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা অপারেশনের সিদ্ধান্ত নেন। অপারেশনের আগে করোনা পরীক্ষায় তাঁর ফল পজিটিভ রিপোর্ট আসে। অবশ্য হাসপাতালে ভর্তির আগেও প্রণব মুখার্জি নিজেই তাঁর করোনা পজিটিভ তা টুইট করে জানান।

পরে প্রণব মুখার্জির অস্ত্রোপচার হলেও ১১ আগস্ট থেকে তাঁর স্বাস্থ্যের অবনতি হতে থাকে। হাসপাতাল কর্তৃপক্ষ বুলেটিনে জানায়, প্রণব মুখার্জির শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। তারপর থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।

৫০ বছরেরও বেশি সময় সক্রিয় রাজনীতিতে থাকা প্রণব মুখার্জি ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। সে বছর জুলাইয়ে রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে না চেয়ে রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন। তিনি ১৯৯৭ সালে সেরা সাংসদ পুরস্কার ও ২০০৮ সালে পদ্মবিভূষণ সম্মান পান। সর্বশেষ ২০১৯ সালে তাকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘ভারতরত্নে’ ভূষিত করা হয়।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 190 People

সম্পর্কিত পোস্ট