চট্টগ্রাম শনিবার, ২৪ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৩০ আগস্ট, ২০২০ | ১:০৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনাকালে বার্লিনে বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ, গ্রেপ্তার ৩০০

জার্মানির রাজধানী বার্লিনে করোনাভাইরাসের জন্য আরোপিত বিধিনিষেধের বিরুদ্ধে আয়োজিত একটি প্রতিবাদ বিক্ষোভ করার সময় ঘটনাস্থল থেকে ৩০০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। খবর বার্তা সংস্থা রয়টার্স।

শনিবারের এ বিক্ষোভে যোগ দিতে শহরজুড়ে প্রায় ৩৮ হাজার প্রতিবাদকারী জড়ো হয়। প্রতিবাদ প্রায় শান্তিপূর্ণ থাকলেও কয়েকটি এলাকায় বিচ্ছিন্ন কিছু সহিংসতার ঘটনা ঘটেছে বলে পুলিশ জানিয়েছে। প্যারিস, লন্ডন, ভিয়েনা, জুরিখসহ ইউরোপের বেশ কয়েকটি শহরেও একই ধরনের বিক্ষোভ হয়েছে।  

ইউরোপজুড়ে করোনাভাইরাস সংক্রমণ ফের বৃদ্ধি আর ভাইরাসের বিস্তার রোধে আরোপ করা বিধিনিষেধ নিয়ে জনগণের হতাশার প্রতিফলন এসব বিক্ষোভ বলে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

এক টুইটে বার্লিন পুলিশ বলেছে, “দুর্ভাগ্যক্রমে আমাদের কাছে অন্য কোনো বিকল্প নেই।”

পাশাপাশি বিক্ষোভে যোগ দেওয়া লোকজন সুরক্ষার শর্তাবলী মেনে চলতে ব্যর্থ হয়েছে বলেও জানিয়েছে তারা।

বান্ডেনবুর্গ গেইটের কাছে কয়েক হাজার বিক্ষোভকারী জড়ো হয়। এদের কিছু অংশ পুলিশের দিকে পাথর ও বোতল ছুড়ে মারে। এখান থেকে পুলিশ প্রায় ২০০ জনকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছেন বার্লিন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আন্দ্রেস গাইজেল, এদের ‘চরমপন্থি’ বলে বর্ণনা করেছেন তিনি। এখানে সাত জন পুলিশও আহত হয়েছেন। 

লন্ডনের ট্রাফালগার স্কোয়ারেও করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে নেয়া বিভিন্ন নিষেধাজ্ঞা এবং ফাইভজি’র বিরুদ্ধে কয়েক হাজার মানুষ বিক্ষোভ করে। ঐ বিক্ষোভে মানুষজন ‘মাস্ক স্তব্ধ করার অস্ত্র’ এবং ‘নিউ নরমাল = নতুন ফ্যাসিবাদ’ লেখা ব্যানার প্রদর্শন করে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট