চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

যুক্তরাষ্ট্রে লরার তাণ্ডবে ১৪ জনের মৃত্যু  

আন্তর্জাতিক ডেস্ক

২৯ আগস্ট, ২০২০ | ১২:১৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের উপকূলীয় স্টেট লুইজিয়ানা ও টেক্সাসে আঘাত হানা প্রবল শক্তিশালী হারিকেন লরার তাণ্ডবে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১০ জন লুইজিয়ানায় ১০ এবং টেক্সাসে ৪ জন মারা গেছেন।

ঘণ্টায় ২৪০ কিলোমিটার বেগে ক্যাটাগরি ফোর মাত্রার শক্তিশালী হ্যারিকেন ‘লরা’ আঘাত হানার পর ধ্বংসস্তূপে পরিণত যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা ও টেক্সাস উপকূল। সর্বত্রই হ্যারিকেন লরা’র ছোবলের ক্ষতচিহ্ন। চুরমার করে দিয়ে গেছে লুইজিয়ানা এবং টেক্সাসের উপকূলীয় অঞ্চল। পানিবন্দী হয়েছে পড়েছেন লাখো মানুষ।

দুই অঙ্গরাজ্যে ৮ হাজার ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, জানিয়েছে রেড ক্রস। ধ্বংস্তূপ অপসারণে ন্যাশনাল গার্ডের দেড় হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

হারিকেনের আঘাতে ওই দুই রাজ্যের অন্তত ৫ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। হারিকেনের আঘাতে একটি শিল্প প্ল্যান্টে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে। খবর বিবিসির

হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তার জন্য ফেডারেল সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন লু্ইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস। এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষতিগ্রস্তদের অবস্থা দেখতে শনিবার ওই দুই রাজ্যে যাবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। 

এর আগে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, লুইজিয়ানার ক্যামেরন শহেরে আছড়ে পড়ার সময় হারিকেন লরার বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১৫০ মাইল। এটাই যুক্তরাষ্ট্রে চলতি বছরে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়। 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন