চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

২৮ এপ্রিল, ২০১৯ | ২:০৮ পূর্বাহ্ণ

এবার নিষিদ্ধ জনসন বেবি শ্যাম্পু

ইন্টারন্যাশনার ডেস্ক : এবার যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি বেবি শ্যাম্পুর ব্যবহার নিষিদ্ধ করেছে ভারত। দেশটির সমস্ত রাজ্যের মুখ্য সচিবদের এমনই নির্দেশ দিয়েছে শিশু অধিকার রক্ষা সংক্রান্ত জাতীয় কমিশন (এনসিপিসিআর)।
গত ১৫ এপ্রিল ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খ-, আসাম, অন্ধ্রপ্রদেশ এই পাঁচটি রাজ্যের সমঝোতায় একটি শুনানি হয়। এরপরই দেশটিতে জনসনের বেবি শ্যাম্পু ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে এনসিপিসিআর। এর আগে, গত ৫ মার্চ জনসনের তৈরি বেবি শ্যাম্পুর উপাদান পরীক্ষা করে এতে ক্ষতিকর উপাদান পায় ভারতের রাজস্থান রাজ্যের মাদক নিয়ন্ত্রক সংস্থা। এরপর রাজ্যজুড়ে এ শ্যাম্পু নিয়ে নোটিশ জারি করা হয়। রাজস্থান মাদক নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে দুটি ব্যাচে জনসনের বেবি শ্যাম্পুর নমুনা সংগ্রহ করা হয়। দুটি পরীক্ষাতেই জনসনের বেবি শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক উপাদান পাওয়া যায়। যা ব্যবহারে শিশুর ক্যানসার পর্যন্ত হতে পারে। উল্লেখ্য, এই কোম্পানির ট্যালকম পাউডার, বেবি পাউডার ও শাওয়ার পাউডার ব্যবহারে বিশ্বব্যাপী ক্যান্সারে আক্রান্ত হওয়ার অভিযোগ ওঠে যুক্তরাষ্ট্রে। এ অভিযোগ প্রমাণিত হওয়ায় জনসন অ্যান্ড জনসনকে ১১০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করে মিসৌরি অঙ্গরাজ্যের আদালত।
এই কোম্পানির বেবি সোপ, লোশন, পাউডারসহ বিভিন্ন পণ্য বাংলাদেশেও বেশ জনপ্রিয়। অনেক বাবা-মা নিরাপদ মনে করেই তাদের সন্তানদের জন্য এসব পণ্য ব্যবহার করেন।

শেয়ার করুন
The Post Viewed By: 291 People

সম্পর্কিত পোস্ট