চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

হংকংয়ে দ্বিতীয়বার এক ব্যক্তি করোনায় আক্রান্ত

২৫ আগস্ট, ২০২০ | ১২:৫৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে দ্বিতীয়বার এক ব্যক্তি করোনায় আক্রান্ত

হংকংয়ের এক ব্যক্তি দ্বিতীয়বার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্পেন ভ্রমণ করে দেশে ফেরার পর তার করোনা পরীক্ষায় ‘পজেটিভ’ আসে। কিন্তু তার শরীরে কোন উপসর্গ নেই।

‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ জানায়, প্রায় সাড়ে চার মাস আগে ৩৩ বছরের ওই ব্যক্তির প্রথমবার কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন। এটাই এই ভাইরাসে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার নিশ্চিত ঘটনা। প্রথমবার ওই ব্যক্তির দেহে মৃদু উপসর্গ ছিল।

ইউনিভার্সিটি অব হংকং এর গবেষকরা সোমবার এক বিবৃতিতে জানান, ‘‘একজন তরুণ ও স্বাস্থ্যবান ব্যক্তি দ্বিতীয়বার আক্রান্ত হয়েছেন। তার শরীরে এবার যে ভাইরাস পাওয়া গেছে সেটির সঙ্গে জুলাই ও আগস্টে ইউরোপে ছড়িয়ে পড়া ভাইরাসের স্ট্রেইনের অনেক মিল পাওয়া গেছে।”

এর আগে নানা গবেষণা প্রতিবেদনে দ্বিতীয় বা তার বেশিবার করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কার কথা বলা হয়েছে। কারণ, একবার আক্রান্ত হওয়ার পর দেহে যে এন্টিবডি তৈরি হয় সেটি মাত্র কয়েক মাস শরীরে সক্রিয় থাকে।

হংকংয়ের এই ব্যক্তি প্রথমবার যে ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন সেটির তুলনায় এবার তার ভাইরাসের স্বরূপে বেশ কিছু পার্থক্য পেয়েছেন গবেষকরা। আর সেটিই জানান দিয়েছে যে, ব্যক্তিটি দ্বিতীয়বার ভাইরাস সংক্রমিত হয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাদের মধ্যে কয়েকজন বা কয়েকজনের থেকে বেশি মানুষ আবারও আক্রান্ত হবেন, এতে অবাক হওয়ার কিছু নেই। হয়ত মাত্র কয়েক মাস পর মানুষ আবারও এই ভাইরাসে আক্রান্ত হতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি দেশের চিকিৎসকরা মানুষের দ্বিতীয়বার করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার কথা বলেছিলেন। কিন্তু এবারই প্রথম কোনও প্রাতিষ্ঠানিক পরীক্ষার ফলে দ্বিতীয়বার এ ভাইরাসে আক্রান্ত হওয়ার নিশ্চিত প্রমাণ পাওয়া গেল।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 70 People

সম্পর্কিত পোস্ট