চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৫ লাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট, ২০২০ | ১২:০০ অপরাহ্ণ

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা দুই কোটি ৩৫ লাখ ছাড়িয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৫ লাখ ৭২ হাজার ৪৯৪ জন। এছাড়া বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছে ৮ লাখ ১১ হাজার ৮০১ জন। ইতোমধ্যে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ প্রাণঘাতী ভাইরাস। 

করোনার সার্বক্ষণিক খবরা রাখা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই তথ্য পাওয়া গেছে।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানেও আবার রোগটির পুনরুত্থান দেখা যাচ্ছে। তবে আশার কথা হচ্ছে, এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থতার হার দ্রুত বাড়ছে। অন্যদিকে আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দেয়নি মৃত্যুহার। প্রাণহানিও স্থিতিশীল রয়েছে।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫৭ লাখ ৩৯ হাজার ২৬৬ জন আর মৃত্যু হয়েছে ১ লাখ ৭৭ হাজার ২৮৮ জনের।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ৩৬ লাখ ২২ হাজার ৮৬১ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছে ১ লাখ ১৫ হাজার ৩০৯ জন।

তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত ভারতে। দেশটিতে ৩১ লাখ ৬ হাজার ৩৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৫৪২ জনের। মৃত্যু বিবেচনায় দেশটি চতুর্থ।

করোনায় চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে রাশিয়ায়। দেশটিতে ৯ লাখ ৫৯ হাজার ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনায় মৃত্যু বিবেচনায় রাশিয়া ১২তম। এখন পর্যন্ত সেখানে মারা গেছে ১৬ হাজার ৪০৬ জন।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বরে চীনের উহান রাজ্য থেকে দ্রুত এই ভাইরাসাটি বিশ্বে ছড়িয়ে পড়ে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন