চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাসেই যাওয়া যাবে দিল্লি থেকে লন্ডন!

বাসেই যাওয়া যাবে দিল্লি থেকে লন্ডন!

আন্তর্জাতিক ডেস্ক

২২ আগস্ট, ২০২০ | ৩:৫১ অপরাহ্ণ

বাসেই যাওয়া যাবে দিল্লি থেকে লন্ডন! বিস্ময়কর মনে হলেও কথাটি সত্য।

গত ১৫ আগস্ট দিল্লির গুরগাঁওয়ের এডভেঞ্চার ওভারল্যান্ড নামের একটি ট্যুর এন্ড ট্র্যাভেল সংস্থা চালু করেছে দিল্লি টু লন্ডন বাস সার্ভিস। সংস্থাটির দুই কর্ণধার তুষার ও সঞ্জয় মাদান তিন বছর আগে দিল্লি থেকে লন্ডনে সড়কপথে গিয়েছিলেন। তাদের সেই রোমাঞ্চকর অভিজ্ঞতার আলোকেই এ বাস সেবা চালু করতে যাচ্ছেন বলে ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা যায়।

দিল্লি থেকে লন্ডনগামী এ বাস মোট ১৮টি দেশের উপর দিয়ে যাবে। ভারত, মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, চীন,কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তান, রাশিয়া, লাটবিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করবে।

এ বাসগুলো হবে ২০ সিটের। এই বাসে ২০ জন যাত্রী ছাড়াও থাকবেন চারজন ড্রাইভার, এসিস্ট্যান্ট ড্রাইভার, এটান্ডান্ট ও গাইড। একেক দেশে একেকজন গাইড থাকবেন। এ ছাড়া প্রতিটি সিট হবে বিজনেস ক্লাসের। এই বাস পরিষেবার নাম দেয়া হয়েছে ‘বাস টু লন্ডন’।

‘বাস টু লন্ডন’ পরিষেবায় থাকেব চারটি ক্যাটাগরি। কেউ যদি লন্ডন পর্যন্ত না যেতে চান তা হলেও সমস্যা নেই। তিনি কয়েকটি দেশ ঘুরে নিজস্ব উদ্যোগে ফিরে আসতে পারেন। সে ক্ষেত্রে এক রকম প্যাকেজ ধার্য করা হবে। তবে লন্ডন পর্যন্ত সফর করতে হলে একেক জনের খরচ হবে ১৫ লাখ টাকা। টাকা পরিশোধে যাত্রী ইএমআই সুবিধাও পাবেন। তাই সহজেই অনুমেয় যে দীর্ঘ এ বাস যাত্রায় খরচও পড়বে বেশি।

তবে বিশ্ব ভ্রমণ করতে এর চেয়ে ভালো সুযোগ আর নাও হতে পারে। তাছাড়া ৭০ দিনের এই সফরে থাকবে সব রকম ব্যবস্থা। এই সফরে যাওয়ার জন্য মোট ১০টি দেশের ভিসা থাকা জরুরি। যাত্রীদের ভিসার ব্যবস্থাও করে দেবে তারা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট