চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

‘দুই বছরের মধ্যে’ করোনামুক্ত হবে বিশ্ব
করোনায় বৈশ্বিক পরিস্থিতি আরও খারাপ হচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২২ আগস্ট, ২০২০ | ১২:৫৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘দুই বছরের মধ্যে’ করোনামুক্ত হবে বিশ্ব

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গাব্রিয়েসাস জানিয়েছেন, দু’বছরের মধ্যে করোনা অতিমারি থেকে মুক্তি পাবে বিশ্ব। বিশ্ব থেকে স্প্যানিশ ফ্লু বিদায় নিতে যা সময় লেগেছিল, তার থেকেও কম সময়ে করোনাভাইরাস বিদায় নেবে।

ডব্লিউএইচও’র প্রধান কার্যালয়ে শুক্রবার অনলাইন সংবাদ সম্মেলনে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আধানম বলেন, “আমরা আশা করছি দুই বছরের কম সময়ের মধ্যে আমরা এই মহামারি নির্মূল করব।”

করোনা মহামারি দূর করতে স্প্যানিশ ফ্লু থেকে কম সময় লাগবে বলে দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেডকোয়ার্টারে বসে তিনি আরও বলেন, বর্তমান গ্লোবালাইজেশনের একটা খারাপ দিক রয়েছে, যার জন্য অতিদ্রুত বিদ্যুৎ গতিতে করোনাভাইরাস সারা পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়েছে। আবার বর্তমানে একটা ভালো দিকও রয়েছে আর তা হলো উন্নত প্রযুক্তি।

তিনি বলেন, ভ্যাকসিনসহ একাধিক উপায়ে ব্যবহার করে স্প্যানিশ ফ্লু এর থেকেও কম সময়ের মধ্যে আমরা করোনা থেকে মুক্তি পাব। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৮ লাখেরও বেশি মানুষের। বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩০ লাখ মানুষ। কিন্তু হিসাব বলছে, আধুনিক ইতিহাসে সবচেয়ে মারাত্মক অতিমারি হলো স্প্যানিশ ফ্লু। স্পানিশ ফ্লু-তে মৃত্যু হয়েছিল ৫০ মিলিয়ন বা পাঁচ কোটি মানুষের। আর বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছিল ৫০০ মিলিয়ন মানুষ।

আমেরিকাতে প্রথম ধরা পড়েছিল এ ভাইরাস। পরে তা ইউরোপে ছড়িয়ে পড়ে। এই মহামারি তিনটি ওয়েভ এসেছিল, তার মধ্যে সব থেকে মারাত্মক ছিল সেকেন্ড ওয়েভ, যার শুরু ১৯১৮ সালের দ্বিতীয়ার্ধে।

পরে সেই ভাইরাস একটা সাধারণ ফ্লু এর আকার নেয়, সিজনাল বা ঋতুভিত্তিক হয়ে পড়ে। হু-এর এক কর্তার কথায় এভাবেই অনেক মহামারি ভাইরাস পরবর্তীকালে ঋতুভিত্তিক ভাইরাসে পরিণত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আশার বাণী শোনালেও ওয়ার্ল্ডো মিটারের হিসেব মতে, বিশ্ব জুড়ে করোনাভাইরাসের সংক্রমণ সংখ্যা ও মৃত্যু আরও বেড়েছে। মোট মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ কোটি ৩১ লাখ ছাড়িয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট