চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

অক্টোবরেই আসছে আরও একটি ভ্যাকসিন
করোনার ভ্যাকসিন: টাকা দিয়ে অগ্রিম বুকিং দেয়ার পরামর্শ কারিগরি কমিটির

২১ আগস্ট, ২০২০ | ১১:৪৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবরেই আসছে আরও একটি ভ্যাকসিন

করোনাভাইরাসের বিরুদ্ধে নিজেদের ভ্যাকসিন আগামী অক্টোবরেই অনুমোদন পাওয়ার আশা করছে ফার্মাসিউটিক্যাল গ্রুপ ফাইজার। বায়োএনটেকের সঙ্গে মিলে করোনাভাইরাসের কার্যকরী ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে চলছে তাদের ভ্যাকসিনের সর্বশেষ ক্লিনিক্যাল ট্রায়াল। এটি শেষ হলে অক্টোবরের মধ্যেই তারা এর অনুমোদনের জন্য আবেদন করবে। ভ্যাকসিন তৈরির সঙ্গে যুক্তরা আশা করছেন, ফলে দ্রুতই তারা উৎপাদনে যেতে পারবে। অনুমোদন পেলেই এ বছরের মধ্যেই অন্তত ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করতে পারবে বলে আশা প্রকাশ করেছে কোম্পানিটি।

বৃহস্পতিবার (২০ আগস্ট) তাদের ভ্যাকসিন সংক্রান্ত সর্বশেষ তথ্যে জানানো হয়, জার্মানি ও যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির সর্বশেষ ধাপের পরীক্ষা চলছে। তাদের প্রকাশিত তথ্যানুযায়ী ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকরী। এটি প্রয়োগের মাধ্যমে মানবদেহে করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকরি এন্টিবডি সৃষ্টি হচ্ছে। একইসঙ্গে এর কিলার টি-সেল প্রতিক্রিয়াও দারুণ। আবালবৃদ্ধবনিতা সকলের মধ্যেই এর পরীক্ষা চালানো হয়েছে। এরমধ্যে মাত্র ২০ শতাংশের শরীরে ভ্যাকসিন প্রয়োগের পর হালকা জ্বর দেখা গেছে।

ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন ২০২০ এর শেষ ও ২০২১ এর প্রথম দিকে যেসব প্রতিষ্ঠান কার্যকরি করোনার ভ্যাকসিন বাজারে আনতে যাচ্ছে তাদের মধ্যে অন্যতম। তারা এখন ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালাবে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর দেহে। সবকিছু ঠিক থাকলে অক্টোবর নাগাদ তারা এর অনুমোদনের জন্য আবেদন করতে পারবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট