চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

ক্যালিফোর্নিয়ায় ১১ হাজার বজ্রপাতে ৩৬৭ স্থানে অগ্নিকাণ্ড  

২১ আগস্ট, ২০২০ | ১২:৪১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ক্যালিফোর্নিয়ায় ১১ হাজার বজ্রপাতে ৩৬৭ স্থানে অগ্নিকাণ্ড  

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে প্রায় ১১ হাজার বজ্রপাতের ঘটনা ঘটেছে। এতে ৩৬৭টি পৃথক স্থানে অগ্নিকাণ্ড হয়েছে। প্রায় লাখখানেক লোক নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

রাজ্যের রাজধানী সাক্রামেন্টো থেকে প্রায় ৫৬ কিলোমিটার দূরে ফেয়ারফিল্ডে ইন্টারস্টেট এইটি মহাসড়ক বন্ধ করে দিতে হয়েছে। মহাসড়কের কিছু অংশে আগুন ছড়িয়ে পড়ে, আটকে পড়া গাড়িতে থাকা লোকজনকে দ্রুত সরিয়ে নেওয়া হয়। শুধু বুধবার শত শত বজ্রপাতের ঘটনা ঘটেছে। বহু বাড়ি আগুনে পুড়ে গেছে। দমকল বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একজন পাইলট নিহত হয়েছেন।

কর্তৃপক্ষের বরাত দিয়ে বৃহস্পতিবার রয়টার্স জানিয়েছে, চলতি সপ্তাহে ৭২ ঘণ্টা সময়ের মধ্যে প্রায় ১১ হাজার বজ পাতের ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। এতে পৃথক ৩৬৭টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এগুলোর মধ্যে প্রায় দুই ডজন আগুনের ঘটনা বড় ধরনের অগ্নিকাণ্ডের রূপ নিয়েছে।

ক্যালিফোর্নিয়ায় এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটি সবচেয়ে বেশি বজ্রপাতের ঘটনা বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় খরাকবলিত ওয়াইন কাউন্টিতে একাধিকঅগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্টি এন্ড ফায়ার প্রটেকশনের (ক্যালফায়ার) মুখপাত্র উয়িল পাওয়ার্স জানিয়েছেন, একটি এলাকায় আগুন ছড়িয়ে পড়ার কয়েক ঘণ্টা পর চার বাসিন্দাকে দগ্ধ অবস্থায় উদ্ধার করা হয়েছে। তবে তারা বেঁচে আছেন।

তিনি জানান, সোমবারের বজ্রপাতে চারটি কাউন্টির কয়েকটি এলাকায় উৎপত্তি হওয়া নয়টি আগুনের গুচ্ছ বাতাসবাহিত হয়ে আরও ছড়িয়ে পড়ছে।

আগুনের এ গুচ্ছটিকে সম্মিলিতভাবে ‘এলএনইউ কমপ্লেক্স’ বলে অভিহিত করা হচ্ছে। এলাকাগুলো থেকে কয়েক হাজার বাসিন্দা সরিয়ে নেয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ার মধ্যাঞ্চলীয় ফ্রেশনো কাউন্টিতে পানি ছিটানোর কাজে থাকা বেসরকারি কোম্পানির একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত হয়েছেন বলে ক্যালফায়ার জানিয়েছে।

মঙ্গলবার রাতে ও বুধবার ভোররাতে ‘এলএনইউ কমপ্লেক্স’ আগুনের গুচ্ছ প্রায় বাধাহীনভাবে ফায়ারফিল্ড ও নিকটবর্তী ছোট শহর ভ্যাকাভিলের আশপাশে পাহাড় ও পর্বতের ৪৬ হাজার একর এলাকা পুড়িয়েছে। দাবানল মোকাবিলায় এরই মধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ায় গভর্নর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের মরুময় দক্ষিণপশ্চিমাঞ্চলে একটি উচ্চচাপ বলয় তৈরি হয়েছে। এর প্রভাবেই ক্যালিফোর্নিয়াজুড়ে তীব্র দাবদাহ ও বজ্রপাতের ঘটনা ঘটছে । দেশটির আবহাওয়া বিভাগ ক্যালিফোর্নিয়ায় তীব্র বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। ফলে বজ্রপাত থেকে আগুন আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 110 People

সম্পর্কিত পোস্ট