চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

ইতিহাস গড়লেন কমালা হ্যারিস
ইতিহাস গড়লেন কমালা হ্যারিস

২০ আগস্ট, ২০২০ | ৭:৫৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইতিহাস গড়লেন কমালা হ্যারিস

যুক্তরাষ্ট্রে সব ইতিহাস পেছনে ফেলে এবার রেকর্ড করতে যাচ্ছেন এশিয় বংশোদ্ভূত কমালা হ্যারিস। কৃষ্ণাঙ্গ এই নারীই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী। তার আগে কোনো কৃষ্ণাঙ্গ বা এশিয় বংশোদ্ভূত কেউ ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী হননি। বুধবার (১৮ আগস্ট) তিনি যুক্তরাষ্ট্রের বৃহৎ দল ডেমোক্রেটিক পার্টি থেকে ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থিতা গ্রহণ করেছেন। তবে ২০১৬ সালের নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট পদে প্রার্থী হয়ে নির্বাচন করেছিলেন।

প্রার্থিতা গ্রহণের পর কমলা মার্কিনিদের প্রতি ৩রা নভেম্বরে জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচিত করতে আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি ব্যর্থ নেতৃত্বের জন্য বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করে বলেছেন, করোনা মহামারির সময়ে মানুষকে জীবন দিতে হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মানুষের জীবনজীবিকা।

ট্রাম্পের কড়া সমালোচনা করে তিনি বলেন, ট্রাম্পের বিভক্তি সৃষ্টিকারী নেতৃত্ব দেশকে একটি ‘ইনফ্লেকশন পয়েন্টে’ বা আনত বিন্দুতে নিয়ে এসেছে। তাই তিনি ৩রা নভেম্বরের নির্বাচনে ট্রাম্পকে পরাজিত করার গুরুত্বপূর্ণ ভোটে বিভিন্ন গোত্রের ভোটারদের প্রতি ভোট দিতে সরাসরি আহ্বান জানান।

ক্যালিফোর্নিয়ার সিনেটর ও সাবেক এই নারী প্রসিকিউটর আগে থেকেই আলোচিত ছিলেন। এবার প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট দল থেকে মনোনয়ন চেয়েছিলেন। শুরুতে তিনি ফ্রন্টরানার থাকলেও একপর্যায়ে এসে তহবিল সঙ্কটের কথা বলে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান। সেই থেকে আলোচনা থেকে হারিয়ে যান কমালা হ্যারিস। আবার তার পুনরুত্থান ঘটান ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থী জো বাইডেন। তিনি তাকে রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী ঘোষণা করেন। ফলে নতুন এক হাসি খেলে যায় কমালা হ্যারিসের মুখে। তাকে নিয়ে নতুন করে শুরু হয়ে যায় হিসাব নিকাশ।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 89 People

সম্পর্কিত পোস্ট