চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

জার্মানিতে কর্মী ছাঁটাই রুখতে সপ্তাহে চার দিন কর্মদিবসের প্রস্তাব

১৯ আগস্ট, ২০২০ | ৭:২০ অপরাহ্ণ

পূর্বকোণ অনলাইন

জার্মানিতে কর্মী ছাঁটাই রুখতে সপ্তাহে চার দিন কর্মদিবসের প্রস্তাব

জার্মানিতে কর্মী ছাঁটাই রুখতে সপ্তাহে চার দিন কর্মদিবসের প্রস্তাব দিয়েছে দেশটির শিল্পাঙ্গনের সবচেয়ে বড় ট্রেড ইউনিয়ন আইজি মেটাল। গাড়ি তৈরির বিশ্বখ্যাত কোম্পানি আউডি, বিএমডাব্লিউ, পর্শে-সহ অনেক বড় বড় প্রতিষ্ঠানের কর্মীদের প্রতিনিধিত্ব করে ট্রেড ইউনিয়নটি।  ডয়চে ভেলে অনলাইন জানায়, করোনা সংকটের প্রভাব জার্মানির অর্থনীতিতে আরও প্রকট হয়ে উঠতে পারে। যার ফলে আগামীতে ব্যাপক কর্মী ছাঁটাই শুরু হতে পারে দেশটিতে।  জার্মানির মোট জিডিপির পাঁচ ভাগ আসে গাড়ি শিল্প থেকে। আট লাখ ৩০ হাজারের মতো কর্মী রয়েছে এই শিল্পে।

সাম্প্রতিক এক গবেষণা বলছে, পরিস্থিতি বেশি খারাপ হলে ২০৩০ সালের মধ্যে এই শিল্পের চার লাখের মতো কর্মী কাজ হারাতে পারেন।তবে এ অবস্থা তৈরির আগেই কর্মীদের কাজের নিরাপত্তার উপায় ভাবতে শুরু করেছে ট্রেড ইউনিয়নগুলো। আইজি মেটাল মনে করে, অনেক মানুষকে ছাঁটাই করে সপ্তাহের পাঁচ দিন কিছু মানুষকে দিয়ে কাজ করানোর চেয়ে একদিন কম কাজ করিয়ে বেশি কর্মী ধরে রাখা বেশি ভালো।

আইজি মেটালের চেয়ারম্যান ইয়র্গ হফমান বলেন, ‘এর মাধ্যমে অনেককে ছাঁটাই না করে চাকরিতে রেখে দেয়া যাবে।’ তবে তিনি বলেন, সপ্তাহে একদিন কাজ কমালেও সরকার এবং অন্যান্য নিয়োগ কর্তৃপক্ষের কাছে কর্মীদের বেতন বাড়ানোর দাবিও জানাবে আইজি মেটাল।

এদিকে জার্মানির কিছু প্রতিষ্ঠান ইতিমধ্যে কর্মঘণ্টা কমানোর পথে এগোতে শুরু করেছে। ডাইমলার, জেডএফ এবং বশ-এর মতো কোম্পানিও আছে সেই তালিকায়। তারা মনে করে, সংকটের মুখে ব্যাপক ছাঁটাইয়ে না গিয়ে কাজ কমিয়ে হলেও কর্মী ধরে রাখা ভালো।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 80 People

সম্পর্কিত পোস্ট