চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

১২শ’ বছর পুরনো সাবান তৈরির কারখানার সন্ধান মিলল ইসরায়েলে

১২শ’ বছর পুরনো সাবান তৈরির কারখানার সন্ধান মিলল ইসরায়েলে

আন্তর্জাতিক ডেস্ক

১৭ আগস্ট, ২০২০ | ১০:১১ অপরাহ্ণ

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ১২০০ বছরের পুরানো জলপাই তেলের সাবান তৈরির একটি কারখানা আবিষ্কার করেছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। রবিবার দেশটির পুরানো নিদর্শন কর্তৃপক্ষ (আইএএ) জানায়, এটি দেশের মধ্যে পাওয়া সবচেয়ে প্রাচীন কারখানা।

সংবাদমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, রাহাতের বেদুইন শহরে ইসলামিক আমলের একটি ধনী বাড়ির ভেতরের একটি খননকেন্দ্রে এই কারখানা উন্মোচিত হয়েছে। এ কারখানাটি সাবান শিল্পের সাথে সম্পর্কিত বিভিন্ন বৈশিষ্ট্য প্রদর্শন করে।

আইএএ’র তথ্যানুযায়ী, মূল উপাদান হিসেবে সাবান তৈরির প্রক্রিয়া চলাকালীন জলপাইয়ের তেল ব্যবহৃত হত। এর সাথেসল্টওয়ার্ট গাছপালা পুড়িয়ে পাওয়া ছাই মেশানো হতো যাতে পটাশ এবং পানি থাকত। প্রায় সাত দিন ধরে মিশ্রণটি তৈরি করার পর তরল পদার্থটি একটি অগভীর পুলে স্থানান্তর করা হতো। সেখানে সেটি শক্ত ও বারের মতো করে কাটা না যাওয়া পর্যন্ত প্রায় ১০ দিন সাবানটি রাখা হতো। এরপর বারগুলো ভালোভাবে শুকানোর জন্য স্তুপ করে রাখা হতো এবং ব্যবহারের জন্য চূড়ান্ত পণ্য প্রস্তুত হতে সময় লাগতো আরও দুই মাস।

এছাড়া প্রাচীনকালের আরেক ধনী পরিবারের বাড়ির ভূগর্ভস্থ জায়গায় একটি বৃত্তাকার চুনাপাথরের গেম বোর্ড পাওয়া গেছে যা ‘উইন্ডমিল’ নামে পরিচিত কৌশলভিত্তিক একটি খেলার জন্য ব্যবহৃত হতো। দ্বিতীয় এবং তৃতীয় শতাব্দীর (রোমান সময়কাল) প্রথম থেকেই এর অস্তিত্ব ছিল বলে জানা যায়।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট