চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

মোগাদিশুর হোটেলে জঙ্গি হামলায় নিহত ১০

১৭ আগস্ট, ২০২০ | ১১:৩৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক, ছবি- রয়টার্স

মোগাদিশুর হোটেলে জঙ্গি হামলায় নিহত ১০

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর একটি  বহুতল হোটেলে জঙ্গি সংগঠন আল-শাবাবের হামলায়  ১০ জন নিহত হয়েছেন। আল শাবাব জঙ্গিরা হামলাটি চালিয়েছে বলে স্পেশাল ফোর্স জানিয়েছে।

রবিবার লিডো সমুদ্রসৈকতের পাশে এলিট হোটেলের এ ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি। এর পাশাপাশি অজ্ঞাত সংখ্যক জঙ্গিও নিহত হয়েছেন বলে জানিয়েছে তারা।

পুলিশ কর্মকর্তা আহমেদ আদেন গণমাধ্যমকে জানান, পুলিশের গুলিতে ৪ হামলাকারীর সবাই নিহত হয়েছে। এলিট নামের ওই বিলাসবহুল হোটেলটি তরুণদের কাছে বেশ জনপ্রিয়।

সোমালিয়ার তথ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল মুক্তার সংবাদমাধ্যমকে জানান, উদ্ধার অভিযানে হোটেলে আটকে পড়া লোকজনকে দ্রুত বের করে আনেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

হামলাকারীরা হোটেলটির সামনে একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানোর পর স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে গুলিবর্ষণ করে। এ ঘটনার আরও ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি। জঙ্গিরা হোটেলটিতে তাণ্ডব চালানোর পর বেশ কয়েকজনকে জিম্মি করে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রথমে ঘটানো বিস্ফোরণটি শব্দ পুরো মোগাদিশুজুড়ে শোনা গেছে। বিস্ফোরণের পর ওই এলাকা থেকে লোকজন পালাতে শুরু করলে হুড়োহুড়ি লেগে যায়।

নিরাপত্তা বাহিনীর সদস্যরা হোটেলটির বের হওয়ার পথগুলো বন্ধ করে দিয়ে ভিতরে অবস্থান নেওয়া বন্দুকধারীদের সঙ্গে গুলিবিনিময় শুরু করে। চার ঘণ্টা পর সরকারের মুখপাত্র ইসমায়েল মুখতার এক টুইটে জানান, সব বন্দুকধারীকে হত্যা করে হোটেলটি অবরোধমুক্ত করা হয়েছে।

স্থানীয় সময় প্রায় মধ্যরাতে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসওএনএনএ জানায়, অভিযান শেষে হয়েছে এবং হোটেলটি থেকে ২০৫ জনকে উদ্ধার করা হয়েছে।

এদের মধ্যে ‘কয়েকজন মন্ত্রী, আইনপ্রণেতা ও বেসামরিক ব্যক্তি’ রয়েছেন বলে হোটেলে অবস্থানরত নিরাপত্তা কর্মকর্তা ফারহান কারোলের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে তারা।

“একে-৪৭ রাইফেলধারী চার জঙ্গির সবাইকে গুলি করে হত্যা করা হয়েছে। গাড়ি বোমা চালানোর পর এ চার জঙ্গি লড়াই করার জন্য হোটেলটির ভিতরে ঢুকে পড়ে,” বলেছে এসওএনএনএ। হতাহতের পুরো বৃত্তান্ত পরে জানানো হবে বলে জানিয়েছে তারা।

জঙ্গি সংগঠন আল-কায়দার সহযোগী সংগঠন হিসেবে পরিচিত আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে।

 পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 97 People

সম্পর্কিত পোস্ট