চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

দুই সপ্তাহের মধ্যেই করোনার ভ্যাকসিন আনছে রাশিয়া

১৪ আগস্ট, ২০২০ | ৯:০৪ অপরাহ্ণ

দুই সপ্তাহের মধ্যেই করোনার ভ্যাকসিন আনছে রাশিয়া

করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রথম অনুমোদন দিয়েছে রাশিয়া। আগামী দুই সপ্তাহের মধ্যেই চিকিৎসকের হাতে এই ভ্যাকসিন আসছে বলে জানিয়েছেন রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো। গত বুধবার তিনি এ কথা জানিয়েছেন সংবাদম্যাধম আলজাজিরা’কে।

মিখাইল মুরাশকো বলেন, দৃশ্যত আমাদের বিদেশি সহকর্মীরা রুশ টিকার প্রতিযোগীদের সুবিধাদি তুলে ধরছে এবং আমাদের মতামতকে সম্পূর্ণ ভিত্তিহীন হিসেবে উপস্থাপনের চেষ্টা করছে। এদিকে আগ্রহী দেশগুলোকে করোনা ভ্যাকসিন সরবরাহে মস্কো প্রস্তুত বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া। তিনি বলেন, মহামারীর বিরুদ্ধে জয়ী হতে আন্তর্জাতিক সহযোগীদের জন্য প্রস্তুত রয়েছে মস্কো।

চলতি সপ্তাহে বিশ্বে প্রথম করোনা টিকা অনুমোদন করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন জানান, তার মেয়ের শরীরে এই টিকা প্রয়োগ করা হয়েছে। যদিও রাশিয়ার টিকা নিয়ে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো সমালোচনা করেছে। তাদের দাবি টিকার পরীক্ষামূলক নথিপত্র প্রকাশ করেনি রাশিয়া। এতে এই টিকা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সংশ্লিষ্ট দেশের বিজ্ঞানীরা। তবে রাশিয়া এসব সমালোচনাকে নাকচ করে দিয়েছে। এই পরিপ্রেক্ষিতে মস্কো জানায়, নিজস্ব বিশেষজ্ঞদের পর্যালোচনার পরই ক্লিনিক্যাল ট্রায়ালের ফল প্রকাশ করা হবে।

অন্যদিকে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় পারানা রাজ্যের কর্মকর্তারা বলেছেন, ব্রাজিলে ভ্যাকসিনটি তৈরি শুরু হওয়ার আগে এটিকে সেখানকার নিয়ন্ত্রকদের অনুমোদন পেতে হবে এবং তৃতীয় ধাপের পরীক্ষা সম্পন্ন কিংবা ব্যাপক মানুষের ওপর পরীক্ষা করাতে হবে। সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের দ্বিতীয়ার্ধ থেকে ব্রাজিলে এটির উৎপাদন শুরু হবে। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 122 People

সম্পর্কিত পোস্ট