চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মসজিদ হিসেবে ফের যাত্রা শুরু আয়া সুফিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই, ২০২০ | ১:৩০ অপরাহ্ণ

৮৬ বছর জাদুঘর হিসেবে ব্যবহৃত হওয়ার পর পুনরায় মসজিদ হিসেবে চালু হতে যাচ্ছে ইস্তাম্বুলের ঐতিহাসিক স্থাপনা আয়া সোফিয়া। আজ শুক্রবারের (২৪ জুলাই)  জুমার নামাজের মধ্য দিয়ে এটি মসজিদ হিসেবে পুনরায় যাত্রা শুরু করছে।

এ উপলক্ষে শুধু তুর্কিরা নয় বরং সারা বিশ্বের মুসলমানদের মধ্যেই অন্যরকম এক অনুভূতি কাজ করছে। ইস্তাম্বুলের ঐতিহাসিক এই স্থাপনাটিকে পুনরায় মসজিদ হিসেবে চালু করতে ব্যাপক জাঁকজমক পূর্ণ আয়োজন করেছে কর্তৃপক্ষ।

সামাজিক দূরত্ব ও ইসলামী বিধি উভয় মেনেই কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে ইস্তাম্বুল দুর্দান্ত উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

ইস্তাম্বুলের গভর্নর আলী ইয়ারলিকায়া বলেন, “আমরা জানি যে আমাদের দর্শনার্থীদের আয়া সোফিয়ায় নামাজ আদায় করা সবচেয়ে বড় আকাঙ্ক্ষা”। এই চাহিদাটি সঠিকভাবে মেটানোর জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

ইয়ারলিকায়া বলেন, মসজিদটি সকাল ১০টায় দর্শণার্থীদের জন্য খুলে দেয়া হবে এবং পরেরদিন সকাল পর্যন্ত খোলা থাকবে। যাতে প্রত্যেকেই নামাজের জন্য পর্যাপ্ত সময় পান।

এদিকে, আজ শুক্রবার (২৪ জুলাই) আয়া সোফিয়ায় প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

উল্লেখ্য, ১৫০০ বছরের পুরোনো এই স্থাপনা ১৯৩৪ সাল থেকে জাদুঘর হিসেবে ব্যবহৃত হওয়ার পর চলতি মাসের প্রথমে পুনরায় মসজিদ করার ঘোষণা দেয় তুরস্ক।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন