চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

উহানের ল্যাবেই তৈরি হয়েছিল করোনা, ফাঁস করল যুক্তরাষ্ট্র

২৩ জুলাই, ২০২০ | ৭:৫৬ অপরাহ্ণ

পূর্বকোণ অনলাইন

উহানের ল্যাবেই তৈরি হয়েছিল করোনা, ফাঁস করল যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস ছড়িয়েছে চীন, বার বার এমন অভিযোগে সরব হয়েছে যুক্তরাষ্ট্র। তবে বার বারই সেই অভিযোগ অস্বীকার করেছে চীন। ফের আরও একবার করোনা প্রসঙ্গে চীনের দিকে অভিযোগের আঙ্গুল তুলল আমেরিকা। খবর জি নিউজের।

করোনা প্রসঙ্গে চীনের বিরুদ্ধে তোলা অভিযোগ প্রমাণ করতে সম্প্রতি একটি গোপন কেবল ফাঁস করেছে আমেরিকা। জানা গেছে, প্রকাশিত ওই গোপন কেবলটি ২০১৮ সালের। এই কেবলে উহানের গবেষণাগারের কর্মীদের আপৎকালীন নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল।

চীনের গবেষণাগারে এমন কোনও ভাইরাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে, যার জন্য খুব আঁটোসাঁটো নিরাপত্তার প্রয়োজন। মার্কিন গোয়েন্দাদের দাবি, গোপন ওই কেবল থেকে এ বিষয়ে স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

মার্কিন বিদেশ দফতর থেকে ফাঁস করা এই তথ্য অনুযায়ী, উহানের ল্যাবের যে ছবি সামনে এসেছে তাতে সেখান থেকেই করোনা ছড়াতে পারে বলে আশঙ্কা তৈরি হচ্ছে। চীনা সংবাদমাধ্যম ‘চায়না ডেলি’-তেও ২০১৮ সালে এর একটি ছবি প্রকাশিক হয়। যদিও পরে সেটিকে সরিয়ে ফেলা হয়েছিল।

মার্কিন গোয়েন্দাদের দাবি, উহানের ওই ল্যাব থেকেই কোনও ভাবে ছড়িয়ে পড়েছে এই ভয়ঙ্কর ভাইরাস। তবে উহানের মাছের বাজারের সঙ্গে এই ভাইরাসের সংক্রমিত হওয়ার কোনও সম্পর্ক নেই বলেও মনে করছে বিশেষজ্ঞদের একাংশ।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এই দাবি এবং অভিযোগ খারিজ করে দিয়েছে। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির প্রধান গবেষক ইউয়ান ঝিমিং জানান, এই ল্যাব উচ্চমানের সুরক্ষা ব্যবস্থা এবং কড়া পরিচালন ব্যবস্থা দ্বারা নিয়ন্ত্রিত। তাই যুক্তরাষ্ট্রের এই অভিযোগ ভিত্তিহীন।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 258 People

সম্পর্কিত পোস্ট