চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

করোনায় প্রাক-প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত চার কোটি শিশু

করোনায় প্রাক-প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত চার কোটি শিশু

আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই, ২০২০ | ১১:৫৩ অপরাহ্ণ

মহামারি করোনায় স্থবির হয়ে পড়েছে পুরো বিশ্ব। পাশাপাশি ব্যাহত হচ্ছে শিক্ষা ব্যবস্থা। বিশ্বব্যাপী অন্তত ৪ কোটি শিশু স্কুল শুরুর আগে প্রারম্ভবিক শৈশবকালীন শিক্ষা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। নিউইয়র্ক থেকে ইউনিসেফ প্রকাশিত নতুন এক গবেষণায় বুধবার (২২ জুলাই) এ তথ্য জানানো হয়েছে।
ইউনিসেফের গবেষণা বিষয়ক কার্যালয় ইনোসেন্টির তৈরি করা এই গবেষণার সার সংক্ষেপ বৈশ্বিকভাবে শিশুসেবা এবং প্রারম্ভিক শৈশবকালীন শিক্ষা পরিস্থিতির দিকে নজর দেয় এবং ব্যাপকভাবে ছড়িয়ে পড়া কোভিড-১৯ এর কারণে এসব গুরুত্বপূর্ণ পারিবারিক সেবা বন্ধ হয়ে যাওয়ার প্রভাব সর্ম্পকিত একটি বিশ্লেষণ অর্ন্তভুক্ত করে।
গবেষণায় বলা হয়, র্কমক্ষেত্র ও পারিবারিক জীবনের ওপর কোভিড-১৯ এর প্রভাব র্শীষক গবেষণা প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, লকডাউনের কারণে অনেক বাবা-মাকে শিশুসেবা ও কর্মসংস্থানের মধ্যে ভারসাম্য বজায় রাখতে করতে হচ্ছে রীতিমতো সংগ্রাম। এ কারণে বৈষম্যমূলকভাবে চাপ অনেক বেড়েছে নারীদের ওপর।
নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে সেবাসমূহ বন্ধ হয়ে যাওয়ায় ছোট শিশুদের পরিবারগুলোর জন্য সংকটকে আরো গভীর করে তুলেছে। শিশুদের সমন্বিত পরিষেবা, মমতা, সুরক্ষা, উদ্দীপনা ও পুষ্টি সেবা প্রদানে এবং একই সঙ্গে তাদের সামাজিক, অনুভূতি ও মানসিক দক্ষতার বিকাশে সক্ষম করে তুলতে শিশুসেবা অপরিহার্য। ১৬৬টি দেশের মধ্যে অর্ধেকেরও কম দেশে অন্তত এক বছরের জন্য বিনামূল্যের প্রাক-প্রাথমিক কর্মসূচি রয়েছে। এটি আবার নিম্ন-আয়ের দেশগুলোর ক্ষেত্রে নেমে এসেছে মাত্র ১৫ শতাংশে।
অনেক ছোট শিশু যারা বাড়িতেই ছিল, তারা তাদের সুস্থ বিকাশের জন্য প্রয়োজনীয় খেলা এবং প্রাথমিক শিক্ষা সহায়তার সুযোগ পায় না জানিয়ে প্রতিবেদনে বলা হয়, শিশুসেবা ও প্রারম্ভিক শিক্ষাজনিত বিকল্পের অভাবও অনেক বাবা-মাকে, বিশেষ করে অনানুষ্ঠানিক খাতে কাজ করা মায়েদের অনেকেই তাদের ছোট শিশুটিকে নিজ কর্মক্ষেত্রে নিয়ে আসা ছাড়া কোনো বিকল্প থাকে না।
পূর্বকোণ/আরপি

শেয়ার করুন