চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

প্রেমিকের বুদ্ধিতে বাংলাদেশ থেকে আইরিশ তরুণীকে উদ্ধার

প্রেমিকের বুদ্ধিতে বাংলাদেশ থেকে আইরিশ তরুণীকে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

১৮ জুলাই, ২০২০ | ১১:২১ অপরাহ্ণ

বাংলাদেশে এনে ‘জোর করে’ বিয়ে দিয়েছিলেন মা-বাবা। মেয়ের পাসপোর্ট নিয়ে তারা ফিরে যান আয়ারল্যান্ডে। আয়ারল্যান্ডে থাকা প্রেমিকের বুদ্ধিতে ব্রিটিশ এবং আইরিশ সরকারের সহযোগিতায় সম্প্রতি বিয়ের মেয়েটি কয়েক মাস পরে উদ্ধার হয়।

আয়ারল্যান্ডের প্রভাবশালী অনলাইন পত্রিকা হেরাল্ড ২১ বছর বয়সী ওই তরুণীর এই খবর দিয়েছে। সেখানে তার ছদ্মনাম হিসেবে ‘আমালা’ ব্যবহার করে সে বাংলাদেশি বংশোদ্ভূত কি না সে বিষয়ে প্রতিবেদনে কিছু বলা হয়নি।

হেরাল্ডকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে আমালা জানান, গত বছর তারা মা-বাবা তাকে নিয়ে অসুস্থ দাদীকে দেখার কথা বলে বাংলাদেশে আসেন। এরপর এখানে এনে তাকে বিয়ে দেয়া হয়। আমালার দাবি, তার মা-বাবা বাংলাদেশে আসার পর ফোন এবং পাসপোর্ট ছিনিয়ে নেন। এরপর বিয়েতে বাধ্য করেন।

রীতিমতো সিনেমা স্টাইলে আমালাকে বাংলাদেশ থেকে উদ্ধার করা হয়। সাইবার গোয়েন্দারা বুলেটফ্রুপ গাড়িতে নেয়ার সময় বিভিন্ন স্থান থেকে নজর রাখেন। ঠিকমতো বাংলা বলতে না পারা আমালা দুই মাস স্বামীর সংসার করেন। তার অভিযোগ, এই দিনগুলোতে তাকে মানসিক এবং যৌন নির্যাতন করা হয়েছে।

আমালা বলেন, যতদিন পেরেছি আমাকে ধর্ষণ করতে দেইনি। ভয়ংকর দিন কেটেছে আমার। দিনের পর দিন, রাতের পর রাত আমি চোখের জলে ভেসেছি। ভেবেছিলাম সারা জীবন এখানেই থাকতে হবে। ওই সময় আত্মহত্যার কথাও ভেবেছি।

শেষ পর্যন্ত চূড়ান্ত পরিণতিতে না গিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেমিকের সঙ্গে যোগাযোগ করেন আমালা। আয়ারল্যান্ডে বসে ওই যুবক ব্রিটেনের ফোর্সড ম্যারেজ ইউনিটের সঙ্গে যোগাযোগ করেন, কারণ আয়ারল্যান্ডে এ ধরনের ইউনিট নেই। ব্রিটিশ সরকার তখন আইরিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে আমালার বিষয়টি জানায়। এরপর কর্মকর্তারা বাংলাদেশে আমালার শ্বশুর বাড়ির বিল্ডিংয়ের পেছন থেকে তাকে উদ্ধার করেন। এখন তিনি ডাবলিনে আছেন।

কেন এমন হয়েছে:

প্রতিবেদনের কোথাও বাংলাদেশি নাগরিক হিসেবে আমালাকে পরিচয় করানো হয়নি। কিন্তু আমালার দাদীর কথা যেহেতু বলা আছে তার মানে তার মা-বাবা বাংলাদেশি বংশোদ্ভূত হয়ে থাকতে পারেন। সংস্কৃতি, ঐতিহ্য এবং ধর্মের কারণে এমনটি করা হয়। ধর্ম এখানে বড় ভূমিকা রাখে আমালার কথায়ও এমন ইঙ্গিত আছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন