চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মাত্র ২০ মিনিটেই করোনা শনাক্ত, দাবি অস্ট্রেলীয় গবেষকদের

মাত্র ২০ মিনিটেই করোনা শনাক্ত, দাবি অস্ট্রেলীয় গবেষকদের

আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই, ২০২০ | ৭:১২ অপরাহ্ণ

মাত্র ২০ মিনিটের মধ্যে রক্তের নমুনা পরীক্ষা করে করোনার সংক্রমণ শনাক্তের এক ডিভাইস উদ্ভাবন করেছেন অস্ট্রেলীয় বিজ্ঞানীদের একটি দল। তাদের দাবি, অত্যন্ত স্বল্প সময়ে করোনাভাইরাস শনাক্তের এই যন্ত্রকে বিশ্বে প্রথম যুগান্তকারী উদ্ভাবন।

অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, বর্তমানে কেউ আক্রান্ত হয়েছেন কিনা অথবা অতীতে আক্রান্ত হয়েছিলেন কিনা তা নমুনা পরীক্ষায় এই ডিভাইসে শনাক্ত হবে। কোনও সম্প্রদায়ের মধ্যে এই ভাইরাল সংক্রমণের ব্যাপকতা জানার জন্য স্ক্রিনিং কাজে স্বাভাবিকভাবেই দরকার হয় দীর্ঘ সময়ের।

শুক্রবার (১৭ জুলাই) বিজ্ঞান বিষয়ক সাময়িকী এসিএস সেন্সরে প্রকাশিত অস্ট্রেলীয় বিজ্ঞানীদের এক নিবন্ধে বলা হয়েছে, ভাইরাসটির বিস্তার সীমিত করতে এই ডিভাইসের মাধ্যমে করোনা শনাক্ত এবং কন্ট্যাক্ট ট্রেসিংয়ের কাজ দ্রুত নিশ্চিত করা যাবে।

অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সঙ্গে যৌথভাবে করোনা শনাক্তের এই যন্ত্র উদ্ভাবন করেছে বায়োপিআরআইএর বিজ্ঞানীরা। কনভারজেন্ট বায়োন্যানো সায়েন্স এন্ড টেকনোলজির গবেষকরাও এই উদ্ভাবন কাজে অংশ নিয়েছেন।

গবেষকরা বলছেন, যন্ত্রটি মাত্র ২৫ মাইক্রোলিটার প্লাজমা পরীক্ষা করে রক্তের নমুনা থেকে করোনা শনাক্ত করতে সক্ষম। তারা বলেছেন, বর্তমানে করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের জন্য মানুষের সোয়াব পরীক্ষা করা হলেও রক্তের নমুনা পরীক্ষা করে কেউ করোনা আক্রান্ত হয়েছেন কিনা অথবা অতীতের কোনও সময়ে সংক্রমিত হয়েছিলেন কিনা তাদের যন্ত্রটি সেটি ধরে ফেলবে।

তারা আরও বলছেন, এই যন্ত্রের মাধ্যমে প্রতি ঘণ্টায় শত শত নমুনা পরীক্ষা করা যেতে পারে। একই সঙ্গে এই যন্ত্র ক্লিনিক্যাল ট্রায়ালের কাজে সহায়তা করতে ভ্যাকসিন প্রয়োগের পর কারও দেহে এন্টিবডি তৈরি হয়েছে কিনা তাও শনাক্ত করবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, এই যন্ত্রটির জন্য প্যাটেন্টের জন্য আবেদন করা হয়েছে। যন্ত্রটির উৎপাদন এবং বাজারজাতকরণে অস্ট্রেলিয়া সরকারের সহায়তা কামনা করেছেন গবেষকরা।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন