চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মহাকাশ অভিযানের নেতৃত্বে মুসলিম নারী

মহাকাশ অভিযানের নেতৃত্বে মুসলিম নারী

পূর্বকোণ ডেস্ক

১৭ জুলাই, ২০২০ | ১২:৩১ পূর্বাহ্ণ

সবকিছু ঠিকঠাক থাকলে এ সপ্তাহেই মুসলিম কোনো দেশ মহাকাশ অভিযানে যাচ্ছে। আর সেই অভিযানে নেতৃত্ব দিচ্ছেন মুসলিম এক নারী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই অভিযান চালাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। যার নাম দেওয়া হয়েছে ‘হোপ মিশন’। এই মিশনের বৈজ্ঞানিক দলের প্রধান হচ্ছেন সারাহ আল-আমিরি। একই সঙ্গে তিনি দেশটির এডভান্সড সায়েন্স বিষয়ক প্রতিমন্ত্রী। এই নবীন বিজ্ঞানী এরই মধ্যে আরব বিশ্বের নারীদের অনুপ্রেরণা হয়ে উঠেছেন। ‘হোপ মিশন’ পৃথিবী ছেড়ে যখন রওনা হতে চলেছে মঙ্গল অভিমুখে, তখন একই সঙ্গে সবার নজর তার দিকেও। মঙ্গলগ্রহে স্যাটেলাইট পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। এই গ্রহ কীভাবে ধূলিধূসর নিষ্প্রাণ লাল গ্রহে পরিণত হলো, সেটি জানাই মিশনের লক্ষ্য।

ইতোমধ্যে এই তালিকায় নাম লিখিয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ আর ভারতের মতো কিছু দেশ। যারা মঙ্গলগ্রহে সফল অভিযান করতে পেরেছে। তবে মুসলিম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত প্রথম।

কে এই সারাহ আল-আমিরি:

১৯৮৭ সালে সংযুক্ত আরব আমিরাতে তার জন্ম। বয়স ৩২ বছর। কিন্তু মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখা শুরু করেছিলেন ছোটবেলা থেকে। বিবিসির আরবি বিভাগকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন তার শৈশবের স্বপ্নের কথা। তখন তার বয়স ছিল মাত্র ৯ বছর।
আমিরি বলেন, ‘আমার স্বপ্ন ছিল মহাকাশ থেকে আমি পৃথিবীকে দেখবো। কিন্তু আপনাকে সবসময় শুনতে হতো এটা অসম্ভব। বিশেষ করে আপনি যদি এমন একটা দেশে থাকেন, যে দেশটা একেবারেই নতুন’। তিনি আরও বলেন, ‘আমি যখন বলতাম আমি মহাকাশ নিয়ে কাজ করতে চাই, তখন লোকে ভাবতো আমি বুঝি কোন কল্পজগতে বাস করছি’। এসব কথাই বলছিলেন সারাহ আল-আমিরি। সারাহ আল-আমিরি পড়াশোনা করেছেন কম্পিউটার সায়েন্সে, আমেরিকান ইউনিভার্সিটি অব শারজাহতে। -তথ্যসূত্র : বিবিসি

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন