চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

কলকাতা হাইকোর্টে আর ‘মাই লর্ড’ নয় ‘স্যার’ বলতে হবে
কলকাতা হাইকোর্টে আর ‘মাই লর্ড’ নয় ‘স্যার’ বলতে হবে

১৬ জুলাই, ২০২০ | ৭:২১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

কলকাতা হাইকোর্টে আর ‘মাই লর্ড’ নয় ‘স্যার’ বলতে হবে

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণন বলেছেন, বিচারপতিদের ‘মাই লর্ড’ সম্বোধন না করে স্যার বলে এবার সম্বোধন করা হোক। গতকাল বুধবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নির্দেশে কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল রাই চট্টোপাধ্যায় এমনই এক নির্দেশ জারি করেছেন। পশ্চিমবঙ্গের সব জেলা জজ ও জেলা দায়রা আদালতগুলিতে নির্দেশটি পাঠানো হয়েছে।

নির্দেশে বলা হয়েছে, সম্বোধনের ঔপনিবেশিক সংস্কৃতির মানসিকতার পরিবর্তে এবার মাই লর্ড, ইয়োর অনার বা লর্ডশিপের বদলে স্যার বলা যাবে।

২০১৪ সালে এই মাই লর্ড বা লর্ডশিপ বাতিলের দাবি নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। মামলায় সুপ্রিম কোর্টের তৎকালীন বিচারপতি এইচ এল দাত্তু এবং বিচারপতি শরদ অরবিন্দ বোবদে’র (এখন তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে রয়েছেন) ডিভিশন বেঞ্চ এক রায়ে বলেছিলেন, বিচারপতিদের লর্ড, লর্ডশিপ বা ইয়োর অনার বলে সম্বোধন বাধ্যতামূলক নয়। বিচারপতিদের সম্মান জানাতে স্যার বলা যেতে পারে।

রাজস্থান হাইকোর্ট এই রায়ের পর গত বছর হাইকোর্টের প্রধান বিচারপতি এস রবীন্দ্র ভাটের উদ্যোগে ফুল কোর্টের বৈঠকে বিচারপতিদের স্যার সম্বোধন করার সিদ্ধান্ত নেয়া হয়। অবশ্য এর আগে ২০০৬ সালে দিল্লি হাইকোর্টের বিচারপতি এস মুরলী ধর তাঁকে স্যার সম্বোধনের রীতি চালু করেছিলেন। একই বিচারপতি কয়েকমাস আগে দিল্লি থেকে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে বদলি হয়ে গিয়ে একই নির্দেশ দিয়েছেন। বার কাউন্সিল অফ ইন্ডিয়া ২০০৬ সালে মাই লর্ড সম্বোধন বাতিলেরও প্রস্তাব দিয়েছিল।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 97 People

সম্পর্কিত পোস্ট