চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

১৪ জুলাই, ২০২০ | ৩:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে পৃথিবীর ভূ-স্বর্গ

কোভিড-১৯ তাণ্ডবের মধ্যে মঙ্গলবার থেকে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে পৃথিবীর ভূ-স্বর্গখ্যাত ভারতের কাশ্মীর। যদিও করোনা সংক্রমণ বাড়তে থাকায় ভারতের অনেক রাজ্যেই নতুন করে লকডাউন শুরু হচ্ছে। খবর হিন্দুস্তান টাইমস।

মঙ্গলবার (১৪ জুলাই) থেকে পর্যায়ক্রমে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে কাশ্মীর। তবে পর্যটকদের জন্য বেশ কয়েকটি শর্ত জারি করেছে স্থানীয় প্রশাসন। গতকাল এক সরকারি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী, শুধু বিমানে উড়েই সেখানে যাওয়া যাবে।
তবে কাশ্মীরে পৌঁছানোর আগে হোটেল বুকিংয়ের কনফার্মেশন থাকতে হবে। বিমানবন্দরে পৌঁছানোর পর সে প্রমাণ দেখাতে হবে প্রশাসনকে। যত দিন কাশ্মীরে পর্যটকরা থাকবেন, তত দিনের বুকিং অগ্রিম করে রাখতে হবে। এ ছাড়া পর্যটকদের ফেরার টিকেটও করা থাকতে হবে।

জম্মু-কাশ্মীরে পৌঁছানোর পরই পর্যটকদের করোনা পরীক্ষা করা হবে। এছাড়া কাশ্মীরে পৌঁছানোর আগেই হোটেল বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে বেড়ানোর জন্য গাড়ির বুকিংও করে রাখতে হবে। এর জন্য কাশ্মীর পর্যটন দপ্তরের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। তবে ৬৫ বছরের বেশি বয়সী পর্যটকদের এখনই জম্মু-কাশ্মীরে না আসার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া সরকারি নির্দেশনা না মানলে পর্যটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানা গেছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 192 People

সম্পর্কিত পোস্ট