চট্টগ্রাম শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

সর্বশেষ:

পাসপোর্টে শক্তিশালী জাপান, বাংলাদেশের অবস্থান ১০১
পাসপোর্টে শক্তিশালী জাপান, বাংলাদেশের অবস্থান ১০১

৯ জুলাই, ২০২০ | ৮:০৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পাসপোর্টে শক্তিশালী জাপান, বাংলাদেশের অবস্থান ১০১

বৈশ্বিক করোনা মহামারি ছড়িয়ে পড়ার আগে মানুষ অন্য যেকোনো সময়ের তুলনায় সবচেয়ে বেশি চলাচলের স্বাধীনতা উপভোগ করছিল। কিন্তু এই মহামারির ধকলে ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে অনেক দেশ। এর মধ্যেই হেনলি পাসপোর্ট ইনডেক্স প্রকাশ করেছে ২০২০ সালের পাসপোর্ট র‌্যাংকিং। প্রতিবছরই এ সংস্থাটি পাসপোর্ট র‌্যাংকিং প্রকাশ করে থাকে। চলতি বছর র‍্যাংকিংয়ে শীর্ষে রয়েছে জাপান। আর ১০১ নম্বরে রয়েছে বাংলাদেশের অবস্থান।

বিশ্বের মোট ১৯১টি গন্তব্যে ভিসামুক্ত বা অন-এরাইভাল ভিসা সুবিধা পাওয়ার দিক থেকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের মালিক হিসেবে রয়েছেন জাপানি পাসপোর্টধারীরা। ১৯০টি গন্তব্যে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা। তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। দেশ দুইটির নাগরিকরা অন-এরাইভাল ভিসা সুবিধা পান ১৮৯টি গন্তব্যে।

তালিকার চতুর্থ স্থানে রয়েছে যৌথভাবে রয়েছে ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবার্গ। দেশগুলোর নাগরিক ১৮৮টি গন্তব্যে অন-এরাইভাল ভিসা সুবিধা পায়। ১৮৭টি গন্তব্যে ভিসামুক্ত সুবিধা নিয়ে যৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়ার নাম। ১৮৫টি গন্তব্যে ভিসামুক্ত সুবিধা নিয়ে যুক্তরাষ্ট্র রয়েছে সপ্তম স্থানে।

৪১টি গন্তব্যে ভিসামুক্ত সুবিধা নিয়ে ১০১ তম স্থানে রয়েছে বাংলাদেশ। যা গত বছরের র‌্যাংকিংয়েও একই ছিল।

এবারের তালিকায় একেবারে শেষের দিকে রয়েছে আফগানিস্তান, ইরাক, সিরিয়া, পাকিস্তান, ইয়েমেন ও সোমালিয়া, ফিলিস্তিন, নেপাল, লিবিয়া ও উত্তর কোরিয়ার মতো দেশগুলোর নাম।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 100 People

সম্পর্কিত পোস্ট