চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৮ জুলাই, ২০২০ | ১১:০৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাতাসের মাধ্যমেও ছড়াচ্ছে করোনা, স্বীকার করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বাতাসেও করোনাভাইরাসে ছড়াতে পারে। ভাইরাসটি কিভাবে মানুষের ভেতর প্রবেশ করে এ বিষয়ে তথ্য আপডেট করতে গিয়ে নতুন এ তথ্য জানিয়েছে সংস্থাটির একটি বিজ্ঞানী দল। সংস্থাটির টেকনিক্যাল টিমের প্রধান মারিয়া ভ্যান মঙ্গলবার (৭ জুলাই) ভাইরাসটি বাতাসের মাধ্যমে ছড়িয়ে পরার সম্ভাব্যতার কথা জানান।

সংস্থাটি এর আগে বলেছিল, ভাইরাসটি আক্রান্ত রোগীর কাশির কারণে নাক বা মুখ থেকে নিপতিত ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। এসব ড্রপলেট খুব দ্রুত মাটিতে পড়ে যায়। তবে গত সোমবার ক্লিনিক্যাল জার্নালে প্রকাশিত একটি খোলা চিঠিতে ৩২টি দেশের ২৩৯ বিজ্ঞানী দাবি অনুযায়ী বাতাসের মাধ্যমে শ্বাস গ্রহণ করেও মানুষ করোনায় আক্রান্ত হতে পারে বলে তারা প্রমাণ পেয়েছেন ।

তারা সংস্থাটির গাইডলাইন পরিবর্তনের আহ্বান জানিয়ে বাতাসের মধ্যে ভাইরাসরে ছোট আকারে থাকতে পারে বলে দাবি করেন। তাদের পক্ষ থেকে বলা হয় এটা স্বাস্থ্য সংস্থার প্রতি কোন আক্রমণ নয় বরং মানুষকে জানাতে তারা গণমাধ্যমে বিষয়টি প্রকাশ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিজ্ঞানীদের এমন দাবির প্রেক্ষিতে কয়েকদিনের ভিতর বিজ্ঞানীদের নিয়ে একটি সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে বিস্তারিত জানাবে বলেও জানানো হয়।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 332 People

সম্পর্কিত পোস্ট