চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৩ জুলাই, ২০২০ | ৪:২৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীর রায় আগস্টে

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদের ৫১ জন মুসল্লিকে হত্যার ঘটনায় অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন ট্যারেন্টের সাজা আগামী আগস্ট মাসে ঘোষণা করা হতে পারে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়। এ জন্য সম্ভাব্য তিনটি তারিখও নির্ধারণ করেছে নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্ট।

গত বছরের নৃশংস ওই বন্দুক হামলায় অন্তত তিনজন বাংলাদেশিও নিহত হয়েছিলেন। যেই আল নূর মসজিদে বেশি হতাহতের ঘটনা ঘটেছিল, সেখানে জুমার নামাজ আদায় করতে গিয়ে অল্পের জন্য বেঁচে ফেরেন নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা।

এদিকে, রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এই হত্যা মামলায় হামলাকারীকে দোষী সাব্যস্ত করেছেন দেশটির আদালত। ট্যারেন্টের মামলার রায় আগেই ঘোষণা করার কথা থাকলেই চলমান করোনামহামারির কারণে তা দেরি হচ্ছে বলে নিউজিল্যান্ড সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়েছে। ভয়াবহ এই হামলার জন্য দোষী সাব্যস্ত হন চরমপন্থী ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ান যুবক ব্রেন্টন ট্যারেন্ট। তার বিরুদ্ধে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদী কার্যক্রমসহ অনেকগুলো অভিযোগ আনা হয়েছে। ট্যারেন্টের সাজা ঘোষণার শুনানি ২৪ আগস্ট শুরু হচ্ছে। সাজা ঘোষণার জন্য এরই মধ্যে তিনটি দিন নির্ধারণ করা হয়েছে। তবে প্রয়োজন পড়লে আরও বেশি সময় ধরে এর শুনানি চলতে পারে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্টের বিচারক ক্যামেরন ম্যান্ডের।

আজ শুক্রবার এক বিবৃতিতে ম্যান্ডের বলেন, ‘নিউজিল্যান্ডে এখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় আদালতও স্বাভাবিক কার্যক্রমে ফিরেছে। নিউজিল্যান্ডে বসবাসরত এই ঘটনার ভুক্তভোগী ও তাদের পরিবার আদালতের অধিবেশনে উপস্থিত হতে পারবেন।’ তবে যেহেতু নিউজিল্যান্ডে কোনো অপরাধের জন্য মৃত্যুদন্ডের বিধান নেই তাই ট্যারেন্টকে বাকি জীবন কারাবাসেই কাটাতে হবে ধারণা করছেন অনেকেই।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 188 People

সম্পর্কিত পোস্ট