চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

করোনায় বিশ্বে যেসব মানুষ বেশি ঝুঁকিতে

অনলাইন ডেস্ক

৩ জুলাই, ২০২০ | ৪:১১ অপরাহ্ণ

বিশ্বের প্রায় ১৭০ কোটি মানুষের অন্তত একটি দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা রয়েছে। তারা করোনায় আক্রান্ত হলে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়তে পারে।

ব্রিটিশ এক মেডিকেল জার্নালে প্রকাশিত নিবন্ধে এমন তথ্য জানানো হয়েছে।

ল্যানসেট গ্লোবাল হেলথে সোমবার প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে– ইউরোপের মতো বেশি বয়স্ক মানুষের অঞ্চলে এবং আফ্রিকার মতো এইচ আইভি ও এইডসের উচ্চ প্রবণতার অঞ্চলে করোনা মহামারীর ঝুঁকি বেশি। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বে ৮০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৪ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। বিভিন্ন দেশের উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, বেশিরভাগ বয়স্ক মানুষ মারা গেছেন। ১৮৮ দেশের উপাত্ত বিশ্লেষণ করে গবেষকরা এ ধারণা পেয়েছেন।

তারা জানিয়েছেন, বিশ্বে সত্তরোর্ধ্ব জনসংখ্যার ৬৬ শতাংশ ডায়াবেটিস, হৃদরোগ বা ফুসফুসের রোগের মতো দীর্ঘমেয়াদি অনেক রোগে ভুগছেন। তারা এই ভাইরাসের সংস্পর্শে এলে অনেক বেশি ঝুঁকিতে থাকবেন। এ ছাড়া কাজ করতে সক্ষম এমন বয়সীর মধ্যে দীর্ঘমেয়াদি রোগ আছে ২৩ শতাংশের। আর ২০ বছরের কম বয়সীর ক্ষেত্রে তা ৫ শতাংশ। ওই নিবন্ধের অন্যতম লেখক লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিকাল মেডিসিনের এন্ড্রু ক্লার্কের মতে, দীর্ঘমেয়াদি স্বাস্থ্য সমস্যা থাকা মানুষের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এ ছাড়া ভবিষ্যতে টিকা দেয়ার জন্য তাদের অগ্রাধিকার দেয়ার বিষয়টি বিবেচেনায় আগে নিতে হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট