চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

লাদাখ সীমান্তে চীনা সেনা, ভারতের যুদ্ধপ্রস্তুতি!

১ জুলাই, ২০২০ | ১১:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিবে ডেস্ক

লাদাখ সীমান্তে চীনা সেনা, ভারতের যুদ্ধপ্রস্তুতি!

পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা নিরসনে ভারত-চীন বৈঠকে বসলেও কোনো সমাধান পাওয়া যায়নি। ভারতের দাবি, পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ২০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। তবে তারাও পিছিয়ে নেই। নয়াদিল্লি কোনও ঝুঁকি না নিয়ে যুদ্ধের প্রস্তুতি সেরে রাখছে। সরকারি সূত্রের বরাতে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই এসব কথা জানিয়েছে।
সরকারের ঊর্ধ্বতন সূত্রকে উদ্ধৃত করে এএনআই-এর প্রতিবেদনে বলা হয়, পূর্ব লাদাখ সীমান্তে দুই ডিভিশন (২০,০০০) সেনা মোতায়েন করেছে চীনা সেনাবাহিনী। উত্তরাঞ্চলীয় জিংজিয়াং প্রদেশে মোতায়েন রয়েছে আরো ডিভিশন (১০,০০০) সেনা।
ওই সূত্রের দাবি, দ্রুত গতিতে সীমান্তে এগিয়ে যাওয়ার জন্য এদের সঙ্গে রয়েছে সাঁজোয়া গাড়ির সম্ভার ও হামলা চালানোর ভারি হাতিয়ার। শুধু তাই নয়, চীনা বাহিনী সীমান্ত থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে জিনজিয়াং প্রদেশেও একটি ডিভিশন (১০ থেকে ১২ হাজার সেনা সদস্য) তৈরি রেখেছে। নির্দেশ পাওয়ামাত্রই ৪৮ ঘণ্টার মধ্যেই সীমান্তে উপস্থিত হবে তারা।
এএনআই বলছে, চীনা গতিবিধির ওপর নজর রেখে তৈরি ভারতও কারাকোরাম গিরিপথ থেকে গালওয়ান উপত্যকায় চীনের যুদ্ধ প্রস্তুতি নজরে রেখে আর একটি ডিভিশন মোতায়েন করার কথাও ভাবছে। পূর্ব লাদাখে অতিরিক্ত দুই ডিভিশন সেনা মোতায়েন করেছে ভারতীয় বাহিনী। পাশাপাশি দৌলত বেগ ওলডিতে মোতায়েন থাকা ‘আরমরড ব্রিগেড’কে সহায়তা দিতে তড়িঘড়ি করে বিমানবাহিনীর পণ্যবাহী বিমানে উড়িয়ে আনা হয়েছে বিএমপি-২ ও টি-৯০ ভীষ্ম ট্যাংকও।
পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 203 People

সম্পর্কিত পোস্ট