চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কাল থেকে খুলছে আমিরাতের ৩০ ভাগ মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুন, ২০২০ | ৮:২৭ অপরাহ্ণ

১ জুলাই থেকে সংযুক্ত আরব আমিরাতে ৩০ শতাংশ মসজিদ ও অন্যান্য উপাসনালয় পুনরায় খুলে দেওয়া হবে। তবে শুক্রবার সেখানে কোনো জুমার নামাজ অনুষ্ঠিত হবে না।

সোমবার ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন জাতীয় সংকট ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনসিইএমএ) মুখপাত্র সাইফ আল ধাহেরি।

এই কর্মকর্তা জানান, শিল্পাঞ্চল, শ্রম আবাসিক অঞ্চল, শপিংমল ও পাবলিক পার্কের নির্দিষ্ট কয়েকটি মসজিদ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ ইবাদতকারীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে ইতোমধ্যে মসজিদে কর্মরত ইমাম ও কর্মীদের জন্য কোভিড-১৯ পরীক্ষা করেছে বলেও জানান সাইফ আল ধাহেরি।

তিনি আরও বলেন, ‘আমরা সামাজিক দূরত্বসহ সতর্কতা অবলম্বন করে জনসাধারণকে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি। ১২ বছরের কম বয়সী শিশুরা, বৃদ্ধরা ও দীর্ঘস্থায়ী অসুস্থ ব্যক্তিদেরও মসজিদে যাওয়া উচিত নয়।’

এর আগে গত ১৬ মার্চ সকল উপাসনাস্থলে সর্বসাধারণের প্রার্থনা স্থগিতের ঘোষণা করেছিল আমিরাত সরকার। এরপর ৯ এপ্রিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এর সময়সীমা বাড়ানো হয়েছিল।

সংযুক্ত আরব আমিরাত সরকার কর্তৃক নির্দিষ্ট নির্দেশিকা জারি করা হয়েছে। সেগুলো হলো-

মুসল্লিদের মধ্যে ৩ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। কোনো হ্যান্ডশেক অনুমোদিত নয়। বাড়ি থেকে অবশ্যই অজু করা আসতে হবে। পবিত্র কোরআন পড়ার জন্য উপাসকদের অবশ্যই নিজের কপিগুলি আনতে হবে। সমস্ত উপাসকদের অবশ্যই যোগাযোগ ট্রেসিং অ্যাপ আলহসন ডাউনলোড এবং সক্রিয় করতে হবে। দীর্ঘস্থায়ী রোগ ও বয়স্কদের মতো দুর্বল শ্রেণির লোকদের অবশ্যই মসজিদে যাওয়া আপাতত নিষেধ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন