চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তার ঘোষণা মোদির

৩০ জুন, ২০২০ | ৮:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তার ঘোষণা মোদির

ভারতের ৮০ কোটি মানুষকে আগামী নভেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্য সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা নামের এই প্রকল্পের আওতায় করোনা মোকাবিলার অংশ হিসেবে দেশের দরিদ্রতম পরিবারগুলোকে মাথাপিছু পাঁচ কেজি চাল অথবা গম এবং এক কেজি ডাল সহায়তা দেয়া হবে। জাতির উদ্দেশে দেয়া ভাষণে আজ মঙ্গলবার (৩০ জুন) এই ঘোষণা দেয়া হয়। পাশাপাশি লকডাউন প্রত্যাহারের সময় দেশবাসীকে আরও সতর্ক থাকার আহ্বান জানান মোদি। খবর আনন্দবাজারের।

ভারতে সোমবার পর্যন্ত সাড়ে পাঁচ লাখের বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। সংক্রমণ বাড়তে থাকলেও দ্বিতীয় ধাপে লকডাউনের বিধিনিষেধ শিথিল হচ্ছে আগামী ১ জুলাই থেকে। তবে বন্ধ থাকছে ট্রেন, মেট্রো সেবাসহ আন্তর্জাতিক ফ্লাইট। অনেক শিল্পক্ষেত্রও পুরোদমে কাজ শুরু হচ্ছে না। আবার পরিযায়ী শ্রমিকদের অনেকে বাড়িতে ফিরতে পারলেও কার্যত কর্মহীন হয়ে রয়েছেন। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী অন্ন যোজনার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ৩০ জুন। তবে তার আগেই দরিদ্রদের সহায়তার এই প্রকল্পের মেয়াদ আরও পাঁচ মাস বাড়ানোর ঘোষণা দিলেন স্বয়ং মোদি।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে নরেন্দ্র মোদি বলেন, জুলাই মাস থেকে কৃষিক্ষেত্রে সবচেয়ে বেশি কাজকর্ম শুরু হয়। এ সময়ে অন্যান্য শিল্পক্ষেত্রে কাজের পরিমাণ কিছুটা কম থাকে। তাছাড়া উৎসব মৌসুমও কার্যত জুলাই থেকে শুরু হওয়ায় এ সময়ে মানুষের প্রয়োজন ও খরচ বাড়ে। এসব বিষয় বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী অন্ন যোজনার মেয়াদ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। খাদ্য সহায়তার এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের নতুন করে ৯০ হাজার কোটি রুপি খরচ হবে। এর ফলে দেশের প্রায় ৮০ কোটি মানুষ নভেম্বর পর্যন্ত দেশের বিনামূল্যে খাদ্যশস্য পাবেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 179 People

সম্পর্কিত পোস্ট