চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ জুন, ২০২০ | ২:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস চীনে

বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করেছে চীনের পার্লামেন্টে।

আজ মঙ্গলবার (৩০ জুন) চীনা পার্লামেন্টের সর্বোচ্চ সিদ্ধান্ত দাতা সংস্থার সর্বসম্মতিতে আইনটি পাস করা হয়েছে। এই আইনের ফলে ব্রিটিশ উপনিবেশের মানুষের জীবনযাত্রায় বড় ধরনের পরিবর্তনের পথ তৈরি হওয়া আশঙ্কা করছে বিশ্লেষকরা। তাছাড়া, এর মধ্য দিয়ে ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশের সঙ্গে নতুন এক সাংঘর্ষিক পথে পা বাড়াল বেইজিং।

উল্লেখ্য, গত মাসে চীন ঘোষণা দেয়, তারা হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করতে যাচ্ছে। চীনের এই ঘোষণায় প্রতিবাদে ফুঁসে ওঠেন হংকংয়ের গণতন্ত্রপন্থীরা। তাঁরা এই আইনের প্রতিবাদে বিক্ষোভের ডাক দেন।

চীনের দাবি, হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, বৈধ সরকার পতনে অন্তর্ঘাতমূলক কার্যক্রম, সন্ত্রাসবাদ ও বিদেশি হস্তক্ষেপ রুখতেই নতুন এই নিরাপত্তা আইন করা হয়েছে। আইনটি হংকংয়ের স্বায়ত্তশাসনের জন্য হুমকি নয় বলেও দাবি চীনের।

এদিকে, সোমবার হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটির প্রতিরক্ষা পণ্য রপ্তানি স্থগিত ও উচ্চ প্রযুক্তিপণ্যের প্রবেশেও বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে।

তবে হংকংয়ের গণতন্ত্রপন্থীদের দাবি, এই আইন অঞ্চলটির রাজনৈতিক স্বাধীনতার টুঁটি চেপে ধরবে। হংকংবাসী দীর্ঘদিন ধরে যে স্বাধীনতা ও স্বায়ত্তশাসন ভোগ করছেন, এই আইন তাকে খর্ব করবে।

অন্যদিকে হংকংয়ের নেতা জানান, কোনো ধরনের নিষেধাজ্ঞা তাদের আতঙ্কিত করতে পারবে না।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 125 People

সম্পর্কিত পোস্ট