চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ জুন, ২০২০ | ১০:৪১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

টিকটকসহ ৫৯টি চীনা এপ নিষিদ্ধ করল ভারত

ভারত-চীন সীমান্ত ঘিরে উত্তেজনার মধ্যেই টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চীনা এপ নিষিদ্ধ করল ভারত সরকার।

সোমবার ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে এসব এপের ওপর নিষেধাজ্ঞার কথা জানানো হয়। নিরাপত্তা ঝুঁকির কথা উল্লেখ করে এসব এপ নিষিদ্ধ করা হয়েছে বলে জানানো হয়।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৫ জুন ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা মারা যান ও ৭০ জনেরও বেশি সেনা আহত হন। তার জেরেই চীনের এপ নিষিদ্ধকরণের এই সিদ্ধান্ত।

নিষিদ্ধ অ্যাপ এর তালিকায় টিকটক ছাড়াও রয়েছে শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্যাট, বিগো লাইভ, ক্লাব ফ্যাক্টরি, এমআই কমিউনিটি, ভাইরাস ক্লিনার, এমআই ভিডিও কল, শাওমি, হেলো, বিউটি প্লাস, ইউক্যাম মেকআপ, ক্যাম স্ক্যানার, সুইট সেলফি, প্যারালেল স্পেস, ইউসি নিউজ, উইমিট, ডিইউ রেকর্ডার, মোবাইল লেজেন্ডস, ওন্ডার ক্যামেরাসহ মোট ৫৯টি অ্যাপ।

ভারতের তথ্য়প্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন যে, এন্ড্রয়েড ও আইওএস প্ল্য়াটফর্মে মোবাইল এপকে অপব্য়বহার করে গ্রাহকদের গোপনীয়তা লংঘনের চেষ্টা করা হচ্ছে। সে কারণেই সবদিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হল।

দেশটির তথ্য়প্রযুক্তি মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওই এপগুলো দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য় ক্ষতিকর। সে কারণেই ওই এপগুলোকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য়প্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় এপগুলো নিষিদ্ধ করা হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 84
    Shares
The Post Viewed By: 143 People

সম্পর্কিত পোস্ট