চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেয়ার ঘোষণা সৌদি’র

২৮ জুন, ২০২০ | ২:৩১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনা মোকাবিলায় ৬৯০ কোটি ডলারের প্রতিশ্রুতি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমিশনসহ অনেকগুলো দেশের কাছ থেকে প্রায় ৬৯০ কোটি ডলারের প্রতিশ্রুতি এসেছে।

শনিবার ইউরোপীয় ইউনিয়নের এক্সিকিউটিভ বডি ও এডভোকেসি গ্রুপ গ্লোবাল সিটিজেনের যৌথ উদ্যোগে ব্রাসেলসে ৪০টি দেশের অংশগ্রহণে এক ভার্চুয়াল সম্মেলনে এই প্রতিশ্রুতি আসে।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা ও ইইউসহ বেশ কয়েকটি দেশ ওই অর্থদানের প্রতিশ্রুতি দেয়। এ সময় করোনা ভ্যাকসিন যখনই তৈরি হোক না কেন, তা সবাই যেন পায়, সেটি নিশ্চিত করার ওপর জোর দেন বিশ্ব নেতাদের অনেকে। খবর রয়টার্সের।

তহবিল সংগ্রহে সম্মেলনের অংশ হিসেবে একটি ভার্চুয়াল কনসার্ট বিশ্বজুড়ে টেলিভিশন ও অনলাইনে সম্প্রচারিত হয়। এতে মাইলি সাইরাস, জাস্টিন বিবার, শাকিরাসহ অনেক খ্যাতনামা সংগীতশিল্পী অংশ নেন।

করোনা তহবিলে প্রতিশ্রুত অর্থের মধ্যে ইউরোপীয় কমিশন ও ইউরোপীয় ইনভেস্টম্যান্ট ব্যাংক যৌথভাবে ৫৫০ কোটি ডলার, যুক্তরাষ্ট্র ৫৪ কোটি ৫০ লাখ ডলার, জার্মানি ৩৮ কোটি ৩০ লাখ ইউরো, কানাডা ২১ কোটি ৯০ লাখ ডলার) ও কাতার ১০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এই তহবিল থেকে কোভিড-১৯ পরীক্ষা, চিকিৎসা ও ভ্যাকসিনের জন্য ব্যয় করা হবে।

সম্মেলনে অংশ নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, কার্যকর ভ্যাকসিন যখনই আবিষ্কার হোক না কেন, বিশ্ব নেতা হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব হলো- সত্যিকার অর্থে সবাই যাতে এটা পায়, তা নিশ্চিত করা।

বিশ্বের সব জায়গায় যাতে করোনার ভ্যাকসিন পৌছতে পারে, সে বিষয়ে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েন বলেন, যাদের প্রয়োজন তাদের সবার ভ্যাকসিন পাওয়ার সুযোগ থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেবল নিজেদের জন্যই নয়, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো যাতে ভ্যাকসিন পায়, তা উচ্চ আয়ের দেশগুলোকে বোঝানোর চেষ্টা করছি। এটি সংহতির জন্য বড় পরীক্ষা।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 167 People

সম্পর্কিত পোস্ট