চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

ইউরোপে লকডাউন শিথিলে করোনার পুনরুত্থান হচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ইউরোপে লকডাউন শিথিলে করোনার পুনরুত্থান হচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২৬ জুন, ২০২০ | ১২:১০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপে লকডাউন শিথিলে করোনার পুনরুত্থান হচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইউরোপের ৩০টি দেশে লকডাউন শিথিলের মাসখানেকের মাথায় করোনায় আক্রান্তের সংখ্যা আবার বাড়তে শুরু করেছে। আজ শুক্রবার (২৬ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ হুশিয়ারি সংকেত দিয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপে এখন পর্যন্ত ২৬ লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৯৫ হাজারেরও বেশি মানুষের।

হু’র আঞ্চলিক পরিচালক ডক্টর হান্স হেনরি ক্লুজ বৃহস্পতিবার (২৫ জুন) এক সংবাদ সম্মেলনে জানান, ইউরোপের ১১টি দেশের মধ্যে সুইডেন, ইউক্রেন, আলবেনিয়া, আরমেনিয়া, আজারবাইজান, বসনিয়া-হারজেগোভিনা, কাজাখস্তান, কসোভো, কিরগিজস্তান, নর্থ ম্যাসিডোনিয়া ও মলদোভাঅঞ্চলে করোনা ভাইরাস সংক্রমণের ‘খুব তাৎপর্যপূর্ণ পুনরুত্থান’ ঘটেছে। অন্তত ৩০টি দেশে সার্বিক করোনা সংক্রমণ বেড়েছে। এর মধ্য দিয়ে লকডাউন শিথিলের ফলে করোনার সংক্রমণ বাড়বে, পূর্বে ঘোষিত তার এমন আশঙ্কা সত্যে পরিণত হয়েছে বলে জানান তিনি।

এদিকে, বর্তমানে করোনার সংক্রমণ বাড়লেও  গ্রীষ্মে বেশিরভাগ দেশেই করোনা পরিস্থিতি স্তিমিত হবে বলে আশা করছে হু। কিন্তু, আসন্ন শীতে মৌসুমি ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া ও অন্যান্য ফ্লুর সঙ্গে সঙ্গে এটি পুনরায় বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি। তাই এখন পর্যন্ত করোনার কার্যকর কোনো ভ্যাকসিন উদ্ভাবিত না হওয়ায় এ ব্যাপারে প্রস্তুতি রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 147 People

সম্পর্কিত পোস্ট