চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

২৬ জুন, ২০২০ | ১২:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবরেই মিলবে অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারির বিস্তার কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। প্রতিদিনই নতুন নতুন মানুষ আক্রান্ত হচ্ছেন। সবমিলিয়ে করোনা আক্রান্ত হয়েছে বিশ্বের ৯৭ লাখের বেশি মানুষ। এদের মধ্যে বৃহস্পতিবার গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৮০ হাজার মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ অবস্থায় আশার বাণী শোনাচ্ছে অক্সফোর্ডের গবেষক দল।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি’র গবেষকরা বলছেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবরেই আত্মপ্রকাশ করবে কোভিড-১৯-এর প্রতিষেধক বা ভ্যাকসিন।

গবেষক দলের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্য দ্য টেলিগ্রাফ জানাচ্ছে, তারা আশা করছেন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের চলমান প্রক্রিয়া সফল হলে সেপ্টেম্বরেই এই ভ্যাকসিন ব্যবহার করা সম্ভব হবে। ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনিকা দ্রুত ৩ কোটি ভ্যাকসিন তৈরি করার জন্য প্রস্তুত রয়েছে।

কিন্তু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর অ্যাড্রিয়ান হিল স্প্যানিশ সোসাইটি অব রিউম্যাটোলজির একটি ওয়েবিনারকে বলেছেন, ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালগুলির ফলাফল হাতে আসতে আগস্ট ও সেপ্টেম্বর লেগে যাবে। তাই অক্টোবরের আগে করোনা ভ্যাকসিন তৈরি ও বিতরণ শুরু করা সম্ভব হবে না।

ভ্যাকসিন তৈরিতে এই বিলম্বের অর্থ হচ্ছে, যুক্তরাজ্যে আগামী শীত মৌসুমেও করোনা টিকা বিতরণ করা সম্ভব হবে না। ফলে ভ্যাকসিন ছাড়াই তাদের করোনাভাইরাসের দ্বিতীয় ধাপ পার করতে হবে। ব্রিটেন শীত ফ্লু মৌসুমের নিকটবর্তী হবে এবং ভ্যাকসিন ছাড়াই দ্বিতীয় করোনাভাইরাস শীর্ষে আসার সম্ভাবনা রয়েছে।

প্রফেসার হিল ওয়েবিনারকে আরও বলেন, এই ভ্যাকসিনটির শিম্পাঞ্জির ওপর প্রয়োগে ভালো ফলাফল এসেছে। ইতিমধ্যে এটি মানব দেহে পরীক্ষামূলক প্রয়োগের পরবর্তী পর্যায়ে চলে গেছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 219 People

সম্পর্কিত পোস্ট