চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

২৪ জুন, ২০২০ | ২:০৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ফের ভূমিকম্পের আঘাত ভারতের মিজোরামে

পরপর চার দিন ভূমিকম্প অনুভূত হয়েছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মিজোরাম রাজ্যে। রবিবার প্রথম ভূমিকম্প অনুভূত হয় এই রাজ্যে। এরপর সোম ও মঙ্গলবারও ভূমিকম্প হয়। সর্বশেষ আজ বুধবারও ভূমিকম্প অনুভূত হয়েছে।

রাজ্যের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) বলেছে, বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ২ মিনিটে রাজ্যের চম্ফাই শহরের ৩১ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমাংশে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্র ছিল ৪ দশমিক ১।

এর আগে রবিবার, সোমবার ও মঙ্গলবার পরপর ৩ দিন বেশ ভালো রকম ভূমিকম্প হয় এই রাজ্যে।

সোমবারের ভূমিকম্পে একাধিক বড় ভবন, চার্চ, হাইওয়ে এবং গুরুত্বপূর্ণ রাস্তায় ফাটল দেখা গিয়েছে। তবে পুরোপুরি ক্ষয়ক্ষতির পরিমাণ কত সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

গত রবিবার (২১ জুন) বিকেলে আসামের রাজধানী গৌহাটিসহ একাধিক স্থানে ভূকম্পন অনুভূত হয়েছে। তখন প্রতিবেশী রাজ্য মেঘালয়, মণিপুর এবং মিজোরামেও তীব্র কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.১। এই ভূমিকম্পের কেন্দ্রবিন্দু মিজোরামের আইজল জেলা বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, জুনের ১৮ তারিখ ভূমিকম্প কাঁপিয়ে দিয়েছে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিকে। এদিন রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫। ভূমিকম্পের তীব্রতা মাঝারি হলেও কম্পন অনুভূত হয়েছে গোটা উত্তর-পূর্বেই। মিজোরাম রাজ্যের চাম্পাই জেলায় ভূপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার ভেতরে কম্পনের উৎসস্থল বলেই জানিয়েছে স্থানীয় সিসমিক সেন্টার।

এদিকে ভূমিকম্প নিয়ে মিজোরামের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে সবরকম সহায়তারও আশ্বাসও দিয়েছেন তিনি। সূত্র: কলকাতাটুয়েন্টিফোর

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 251 People

সম্পর্কিত পোস্ট