চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

২৩ জুন, ২০২০ | ১:৩৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ছাড়াল ১ লাখ, আক্রান্ত ২৪ লাখ ছুঁই ছুঁই

করোনা মহামারির তান্ডবে পুরো বিশ্ব এখন বিপর্যস্ত। এরমধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দিন দিন দেশটি মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে। করোনায় মৃত্যুপুরীর দেশটিতে মৃত্যু ১ লাখ ২২ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত ২৪ লাখ ছুঁই ছুঁই।

আন্তর্জাতিক ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ মঙ্গলবার (২৩ জুন) সকাল সাড়ে ১০টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৮৮ হাজার ১৫৩ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ২২ হাজার ৬১০ জন। সুস্থ হয়েছেন ১০ লাখ ২ হাজার ৯২৯ জন।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, স্থানীয় সময় সোমবার (২২ জুন) রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ৬টা) যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ১ লাখ ২০ হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৩ লাখ ১০ হাজার।

এ পরিস্থিতিতে টেলিভিশন চ্যানেল স্প্যাকট্রাম নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, বৈশ্বিক এই মহামারীতে তার দেশে অন্তত দেড় লাখ মানুষের মৃত্যু হতে পারে। আবার দেড় লাখ ছাড়িয়েও যেতে পারে।

করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের গৃহীত ব্যবস্থা সফল দাবি করে তিনি বলেন, করোনায় আরও অনেক মৃত্যু হতে পারত। যথাযথ পদক্ষেপের কারণে তা অনেকটা নিয়ন্ত্রণে রাখা গেছে। প্রশমনে ব্যবস্থা না দিলে আমরা দুই মিলিয়ন থেকে চার মিলিয়ন মানুষ হারাতাম। যদিও এই ভাইরাসকে প্রথম দিকে গুরুত্ব দেয়নি ট্রাম্প। তার খেসারত দিতে হচ্ছে এখন দেশটির জনগণকে। আসন্ন নির্বাচনে ট্রাম্পের এমন গাফিলতি তার নির্বাচনে প্রভাব পড়তে পারে বলে ধারণা করছেন অনেকেই।

এদিকে, যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে নিউইয়র্কে। রাজ্যটিতে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১১ হাজার ৯৭২ জন। আর মারা গেছেন ৩১ হাজার ২৬৮ জন। আক্রান্তে দ্বিতীয় ক্যালিফোর্নিয়ায় ১ লাখ ৮৪ হাজার ৯৫ জন সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন ৫৫৬৫ জন। আর মৃত্যুতে দ্বিতীয় নিউজার্সিতে ইতোমধ্যে ১৩ হাজার ৬৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭২ হাজার ৩৯০ জন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 139 People